You are here
Home > জাতীয় > কোটা সংস্কারের দাবিতে জনসমুদ্র শাহবাগ, মানববন্ধন সারাদেশে

কোটা সংস্কারের দাবিতে জনসমুদ্র শাহবাগ, মানববন্ধন সারাদেশে

কোটা সংস্কারের দাবিতে জনসমুদ্র শাহবাগ, মানববন্ধন সারাদেশে

নিউজ ডেস্ক: কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে শাহবাগে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বিক্ষোভ করেছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও চাকরি প্রার্থীরা। তাঁরা বিদ্যমান কোটা পদ্ধতি সংস্কারের দাবি জানিয়েছেন। আজ রোববার বেলা ১১টা থেকে শুরু হওয়া এই বিক্ষোভ সমাবেশ চলে দুপুর ১২টা পর্যন্ত।

এক ঘণ্টার ওই কর্মসূচিতে শত শত শিক্ষার্থী স্লোগান ও হাততালি দিয়ে বিক্ষোভে অংশ নেন। তাঁরা বিভিন্ন প্লাকার্ডে ও স্লোগানে স্লোগানে তাঁদের দাবিগুলো তুলে ধরেছেন। প্লাকার্ডগুলোয় লেখা হয়েছে, ‘বঙ্গবন্ধুর বাংলায় কোটা বৈষম্যের ঠাঁই নাই’, ‘১০%-এর বেশি কোটা নয়’, ‘নিয়োগে অভিন্ন কাট মার্ক নিশ্চিত কর’। তাঁরা স্লোগান দিচ্ছেন, ‘কোটা পদ্ধতির সংস্কার চাই, সংস্কার চাই’।

একই দাবিতে রাজধানী ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

এসময় শিক্ষার্থীরা কোটা সংস্কারের পক্ষে ৫ দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬ ভাগ থেকে ১০ ভাগে নামিয়ে আনা। কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে শূন্য পদ সমূহে মেধা ভিত্তিক নিয়োগ। কোটায় কোনো ধরনের বিশেষ পরীক্ষা না নেওয়া। সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা ও চাকরির নিয়োগ পরীক্ষায় একাধিকবার কোটা সুবিধা না দেওয়া।

Top