You are here
Home > জীবনযাপন > গরম আসছে! দূরে রাখুন শরীরের দুর্গন্ধ

গরম আসছে! দূরে রাখুন শরীরের দুর্গন্ধ

গরম আসছে! দূরে রাখুন শরীরের দুর্গন্ধ

গ্রীষ্ম ও বর্ষাকা্লে বাঙালীর অর্ধেক এনার্জি শেষ হয়ে যায় ঘেমে ঘেমেই। এবং তার সঙ্গে ঘামের দুর্গন্ধ। বাড়িতে থাকলে না হয় দু’-তিনবার গোসল করা যায়। কিন্তু চাকরিজীবীদের সে উপায়ও নেই। সকালে গায়ে পানি ঢেলেই প্রস্তুতি নিতে হয় অফিস যাওয়ার। তারপর তো সারা দিনে ঘামের বিরাম নেই।

বাংলাদেশের শীত একেবারে শেষের দিকে। সকাল-বিকেল হালকা হিমেল হাওয়া বইলেও, দুপুরের দিকে বিন্দু বিন্দু ঘামের দেখা পেতে শুরু করেছেন অনেকেই। এই ঘামের দুর্গন্ধ থেকে বাঁচতে তিনটি সহজ সমাধান, যা আপনার শরীরের দুর্গন্ধ দূরে রাখতে সাহায্য করবে

১। পেট্রোলিয়াম জেলি— যতই দামি পারফিউম বা ডিও ব্যবহার করুন, একটা সময়ের পর তার গন্ধ সেষ হয়ে যায়। তারপরেই ঘটে বিপত্তি। বেশিক্ষণ এই গন্ধ শরীরে আটকে রাখার একটি সহজ উপায় পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা। শরীরের পাল্‌স-পয়েন্ট, অর্থাৎ কবজি, গলা, ঘাড়, কনুই, গোড়ালি, এমনকী কানের পিছনের অংশে অল্প করে লাগিয়ে নিন পেট্রোলিয়াম জেলি। বিজ্ঞান মতে, তৈলাক্ত ত্বকে সুগন্ধ বেশিক্ষণ টেকে।

২। অ্যালকোহল— গোসলের পর ভাল করে গা মুছে তবেই অ্যান্টি-পার্সপিরেন্ট লাগান। না হলে এর ফল পাওয়া যায় না। শরীরের দুর্গন্ধ থেকে বাঁচতে, গোসলের পরে সামান্য হ্যান্ড স্যানিটাইজার লাগিয়ে নিন পায়ের পাতায় ও বোগলে। ব্যবহার করতে পারেন অ্যালকোহলও।

৩। পারফিউম— আমরা অনেক সময়েই দৈনন্দিনের পারফিউমের বোতল বা ডিওডোরান্ট বাথরুমে রাখি। বিশেষজ্ঞদের মতে, ঠান্ডা বা স্যাঁতস্যাঁতে জায়গায় এ সব জিনিস কখনওই রাখা উচিত নয়। এর ফলে খুব তাড়াতাড়ি এই জিনিসগুলির গন্ধ নষ্ট হয়ে যায়। চেষ্টা করুন, পারফিউমের বোতল তার নিজস্ব বাক্সে রাখতে।

Top