You are here
Home > আন্তর্জাতিক > পানামা পেপারস কেলেঙ্কারিতে স্পেনের শিল্পমন্ত্রীর পদত্যাগ

পানামা পেপারস কেলেঙ্কারিতে স্পেনের শিল্পমন্ত্রীর পদত্যাগ

পানামা পেপারস কেলেঙ্কারিতে স্পেনের শিল্পমন্ত্রীর পদত্যাগ

স্পেনের কার্যনির্বাহী শিল্পমন্ত্রী হোসে ম্যানুয়েল সোরিয়া শুক্রবার পদত্যাগের ঘোষণা করেছেন। বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী পানামা নথি ফাঁসের পর কর ফাঁকি দিয়ে বিদেশে অর্থ পাচার করায় বিশ্বের বিভিন্ন দেশের নামীদামী রাজনৈতিক নেতা ও পুঁজিপতিদের নাম ফাঁস হয়ে পড়ে।সেখানে হোসে ম্যানুয়েলের নাম প্রকাশের পর বিতর্ক উঠলে তিনি পদত্যাগের ঘোষণা দেন।

স্পেনে গত ডিসেম্বরে অসমাপ্ত নির্বাচনের পর সামনের জুনে অনুষ্ঠিত হবে দ্বিতীয় সাধারণ নির্বাচন। সোরিয়া কোন অন্যায় করার কথা স্বীকার করেননি। বরং তিনি বলেছেন, তিনি সরে দাঁড়াচ্ছেন কারণ তার কারণে তত্ত্বাবধায়ক সরকার পিপলস পার্টির কোন ক্ষতি হোক তা তিনি চান না।

ফাঁস হওয়া পানামা নথিতে দেখা যায় সোরিয়া ব্রিটিশ দ্বীপ জার্সিতে একটি অফশোর কোম্পানির মালিক।   উল্লেখ্য, পানামা ভিত্তিক আইনি প্রতিষ্ঠান মোসাক ফনসেকা পুঁজিপতিদের বিশ্বের বিভিন্ন দেশের পুঁজিপতিদের কর ফাঁকি দিয়ে বিদেশে অর্থ পাচারে আইনি পরামর্শ দিয়ে থাকে। তাদের ডাটাবেজ থেকে এই জাতীয় লোকদের তালিকা সমন্বিত প্রায় আড়াই টেরাবাইট তথ্য ফাঁস হয়ে পড়ে। সেখানে বিভিন্ন দেশের রাষ্ট্রনায়ক, রাজনীতিবিদ ও সেলিব্রিটিদের নাম রয়েছে।

নথি ফাঁসের পর আইসল্যান্ডের প্রধানমন্ত্রী পদত্যাগ করতে বাধ্য হয়েছে। চাপের মুখে পড়েছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ কমপক্ষে এক ডজন দেশের নেতারা।

Top