You are here
Home > প্রবাস > বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত হলেন রুশনারা আলী

বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত হলেন রুশনারা আলী

রুশনারা আলী

পহেলা বৈশাখের উৎসবের দিন বাংলাদেশের বাণিজ্য দূত হিসেবে নিয়োগ পেলেন বাঙালি বংশদ্ভূত ব্রিটিশ এমপি রুশনারা আলী। দেশটির ক্রস পার্টি বাণিজ্য দূত হিসেবে ডেভিট ক্যামেরুন এই দায়িত্ব নিয়োগ দেন।

বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ককে আরো জোরদার করতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানায় যুক্তরাজ্য। শুক্রবার ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশন থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

২০১২ সাল থেকে ক্রস পার্টি বাণিজ্য দূত কার্যক্রম চালু হয়। ব্রিটিশ সরকার যে সকল দেশের সাথে বাণিজ্যিক সম্পর্ক দৃঢ় করতে চায় সেই দেশগুলোতে ক্রস পার্টি বাণিজ্য দূত নিয়োগ দেয়া হয়। সাধারণত সেই দেশের সঙ্গে পরিচিত ব্যক্তিদের এই কার্যক্রমে সংযুক্ত করা হয়। রুশনারা আলীর নিয়োগ প্রসঙ্গে ঢাকা নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত এলিসন ব্লেক বলেন, পহেলা বৈশাখের সময় রুশনারা আলী নিয়োগের কথা জানতে পেরে আমি অত্যন্ত খুশি। বাংলাদেশের অর্থনীতি অত্যন্ত দ্রুততার সাথে উন্নতী করছে। এখানে ব্রিটিশদের বিনিয়োগের সুযোগ রয়েছে। আমাদের ব্যবসা প্রতিষ্ঠানগুলো সর্বদা রফতানি যোগ্য পন্য উৎপাদনে কাজ করে। আর সেই কোম্পানিগুলোকে নিয়ে দারুণ কাজ করতে পারবেন রুশনারা আলী।’

এদিকে নিয়োগ পাওয়ার পর রুশনারা আলী বলেন, ক্রস পার্টির সদস্য হিসেবে বাণিজ্য দূতের দায়িত্ব পাওয়াটা বেশ সম্মানজনক। আমি এই দায়িত্ব গ্রহন পেয়ে অত্যন্ত খুশি। বাংলাদেশ ও যুক্তরাজ্যের ঐতিহাসিক এক বন্ধন রয়েছে। বাংলাদেশ আমার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ন। আমার ভোটারদের একটি বড় অংশ এই দেশ থেকে এসেছে। আমি নিজেও এই দেশের বংশদ্ভূত প্রথম ব্রিটিশ এমপি। ব্রিটেনের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে অংশ নিতে এবং জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলায় দেশটির পাশে থাকতে চাই।

বাণিজ্য দূত হিসেবে বর্তমানে ৫০টি দেশের জন্য ২৪ জন ব্রিটিশ পার্লামেন্ট সদস্য কাজ করছেন।

Top