You are here
Home > আন্তর্জাতিক > জাপানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৯ আহত সহস্রাধিক

জাপানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৯ আহত সহস্রাধিক

জাপানে শক্তিশালী ভূমিকম্প

গতকাল বৃহষ্পতিবার তিন দফা শক্তিশালী ভূমিকম্পে জাপানের দক্ষিণাঞ্চলে ৯ জন নিহত এবং কমপক্ষে সহস্রাধিক আহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তর ইউএসজিএস এর তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টার দিকে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কুমামতো ও কিয়েশু প্রদেশে প্রথম দফা ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৪। এর ৪০ মিনিটের মাথায় ৫ দশমিক ৭ এবং মধ্যরাতের পর ৬ মাত্রার আরও দুটি ভূমিকম্প ওই অঞ্চলকে কাঁপিয়ে দিয়ে যায়।

প্রথম দফা ভূমিকম্পে সুনামি সতর্কতা জারির পর কোনো বিপদ না ঘটলেও কুমামতো ও কিয়েশু অঞ্চলে কমপক্ষে ১৯টি বাড়ি ধসে পড়ে। চাপা পড়ে বেশ কিছু মানুষ। প্রায় ১৬ হাজার বাড়ি বিদ্যুতবিহীন হয়ে পড়ে। কমপক্ষে ৩৮ হাজার বাসার গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। হাজারো বাসিন্দাকে খোলা আকাশের নিচে রাত কাটাতে হয়েছে।

কোনো পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বন্ধ না হলেও সরবরাহ লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় দুর্গত এলাকায় বিদ্যুৎ ও গ্যাস বন্ধ হয়ে যায়।

কুমামতোর পুলিশ কর্মকর্তা হিরোনাকি কোসাকি জানান, শুক্রবার সকাল পর্যন্ত তারা নয়জনের মৃত্যুর খবর পেয়েছেন। এদের মধ্যে চারজন পুরুষ ও পাঁচজন নারী।

রাজধানী টোকিওতে সকালে এক সংবাদ সম্মেলনে জাপানের মন্ত্রিপরিষদ সচিব ইয়াশিদে সুগা বলেন, “২০১১ সালের সুনামির পর এটি বড় ধরনের ভূমিকম্প। ১৯টি বাড়ি ধসে কবরস্থানে পরিণত হয়েছে। আমরা উদ্ধার তৎপরতা চালাচ্ছি।”

Top