You are here
Home > জাতীয় > শিশু-নারীর প্রতি সহিংসতা বন্ধের আহ্বান মঙ্গল শোভাযাত্রায়

শিশু-নারীর প্রতি সহিংসতা বন্ধের আহ্বান মঙ্গল শোভাযাত্রায়

শিশু-নারীর প্রতি সহিংসতা বন্ধের আহ্বান মঙ্গল শোভাযাত্রায়

চারদিকে বাঁধভাঙ্গা উচ্ছ্বাস-উল্লাস। প্রাণের উৎসবে মেতেছে বাঙালি জাতি। দেশের কোথাও আয়োজনের কমতি নেই। অকল্যাণ আর অশুভ শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রত্যয় ছিল সবার মুখে মুখে। প্রতিবারের মতো বৈশাখের প্রথম দিনের অন্যতম আকর্ষণ ছিল মঙ্গল শোভাযাত্রা।

তাই এবারও মঙ্গল শোভাযাত্রা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। বৃহস্পতিবার সকাল নয়টার পরে এই শোভাযাত্রাটি শুরু হয়। মঙ্গল শোভাযাত্রায় চারুকলার শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন স্থান থেকে আসা মানুষের ঢল নামে।

শোভাযাত্রায় নেতৃত্ব দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রক্টর ড. আমজাদ আলী, চারুকলা অনুষদের ডিন ড. নিসার হোসেন প্রমুখ।

এবারের শোভাযাত্রায় নারী ও শিশুর প্রতি সহিংসতার প্রতিবাদী প্রতীক রূপে স্থান পেয়েছে মায়ের কোলে শিশু; সহিংসতার বিরুদ্ধে ঐক্যের প্রতীক হিসেবে একত্রিত তিনটি পাখি; শিশুদের সুরক্ষা ও বাংলা সংস্কৃতির পরিচায়ক প্রাণী- হাতি, হরিণসহ মোট নয়টি লোকজ পুতুল। রয়েছে দেশের ঐতিহ্যবাহী ময়ুরপঙ্খীর আদলে নির্মিত প্রতীকী নৌকা। এছাড়া শোভাযাত্রায় রাজা, রাণী, পেঁচা, বাঘসহ নানা প্রাণীর মুখোশ, টেপা পুতুল, পেপার ম্যাশও দেখা গেছে।

ঢাক, ঢোল আর বাদ্যের তাল। উৎসবে মাতোয়ারা সবাই। সময় নতুনকে বরন করার, পুরোনোকে পেছনে ফেলার।

চিৎকার করে বলতে চায়, আমরা এসব থেকে মুক্তি চাই, আলোর দিকে যেতে চাই। আর এই ভাবনাটাই এবছর মঙ্গল শোভাযাত্রার প্রধান অনুষঙ্গ।

বর্ণিল শোভাযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার সামনে থেকে শুরু হয়ে শাহবাগ মোড় পার হয়ে হোটেল কন্টিনেন্টালের সামনে থেকে ঘুরে আবার চারুকলায় এসে শেষ হয়।

Top