You are here
Home > প্রযুক্তি > আবিস্কারসমূহের মধ্যে প্রসারের ক্ষেত্রে এগিয়ে ইন্টারনেট

আবিস্কারসমূহের মধ্যে প্রসারের ক্ষেত্রে এগিয়ে ইন্টারনেট

আবিস্কারসমূহের মধ্যে প্রসারের ক্ষেত্রে এগিয়ে ইন্টারনেট

৭ এপ্রিল থেকে ঢাকায় শুরু হয় বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) পঞ্চম সম্মেলন। ৫ দিনব্যাপী এ সম্মেলনে তথ্যপ্রযুক্তি খাতের প্রকৌশলীদের জন্য ৪ দিন ছিল কর্মশালা।

১১ এপ্রিল শেষদিন ইন্টারনেট সোসাইটির ইন্টারনেট অপারেশনাল নেটওয়ার্ক (আইওএন) সম্মেলন ২০১৬ অনুষ্ঠিত হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিডিনগ সম্মেলনে বাংলাদেশ ছাড়াও বিভিন্ন দেশের তথ্যপ্রযুক্তিবিদরা অংশগ্রহণ করেছে, বাংলাদেশের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

বিজ্ঞানের আবিষ্কারসমূহের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইন্টারনেট, ইন্টারনেটের মতো আর কোন আবিষ্কারই এতো প্রসার লাভ করেনি বলেও মনে করেন বিটিআরসি চেয়ারম্যান।

তিনি জানান, বাংলাদেশের সর্বত্র ইন্টারনেট সেবা নিশ্চিত করতে সরকার সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে এবং ইন্টারনেটের মূল্য নিয়ে ইন্টারনেটের একটি আনুপাতিক মূল্য নির্ধারণের জন্য বিটিআরসি কাজ করে যাচ্ছে।

এসময় তিনি আইএসপিএবিসহ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের থেকে পরামর্শ আহ্বান করেন। সেইসাথে ‘সোনার বাংলা’ গড়ে তোলার জন্য তথ্যপ্রযুক্তি খাতের প্রতিষ্ঠানগুলোকে সঙ্গে নিয়ে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন এবং এই খাতকে আরও আকর্ষণীয় করে তুলতে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ তৈরির ঘোষণা দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ও বিজনেস প্রমোশন কাউন্সিলের সমন্বয়ক ফকির ফিরোজ আহমেদ ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি এম এ হাকিম।

ফকির ফিরোজ আহমেদ বলেন, জনগণকে বোঝা নয় সম্পদ হিসেবে গড়ে তুলে দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে চাই আমরা। এজন্য তাদের প্রশিক্ষণ দিয়ে জনসম্পদে পরিণত করতে চাই। এসব দক্ষ জনসম্পদই একদিন দেশকে উচ্চ আয়ের দেশে পরিণত করবে।

তিনি বলেন, বিডিনগের মতো এই ধরনের প্রশিক্ষণ আয়োজনের জন্য আমরা সবসময়ই আইএসপিএবি এবং অন্যান্য প্রতিষ্ঠানের সাথে থাকবো।

অনুষ্ঠানে টেলিমেডিসিনের বিভিন্ন অগ্রগতি ও সম্ভাবনা নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. সিদ্দিক-ই-রাব্বানি।

আইওএন সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইন্টারনেট সোসাইটির কনটেন্ট অ্যান্ড রিসোর্স ম্যানেজার কেভিন মেইনেল, অপারেশনাল এনগেজমেন্ট প্রোগ্রাম ম্যানেজার ইয়ান জর্জ, বিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রের চেয়ারম্যান সুমন আহমেদ সাবির, সভাপতি এফ এম রাশেদ আমিন বিদ্যুৎ, সাধারণ সম্পাদক ফখরুল আলম, বিডিনগের সাবেক সভাপতি নুরুল ইসলাম রোমান, ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টারের সভাপতি প্রফেসর ড. সাব্বির আহমেদ, সহ-সভাপতি মোঃ জাহাঙ্গির হোসেন প্রমুখ।

বিডিনগ সম্মেলনের সহ-আয়োজক ছিলো ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এবং সহযোগিতায় ছিল আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি)।

Top