You are here
Home > জাতীয় > ‘দোষী প্রমাণিত হলে অর্থ ফেরত দিবে আরসিবিসি’

‘দোষী প্রমাণিত হলে অর্থ ফেরত দিবে আরসিবিসি’

দোষী প্রমাণিত হলে অর্থ ফেরত দিবে আরসিবিসি

ফিলিপিন্সের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশন- ‘আরসিবিসি’ দোষী প্রমাণিত হলে বাংলাদেশের রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থ ফেরত দেয়ার কথা জানিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। মঙ্গলবার সকালে দুর্নীতিবিরোধী ব্লু-রিবন কমিটির পঞ্চম দফায় সিনেট শুনানিতে এ কথা জানান ব্যাংকটির প্রেসিডেন্ট।

এদিকে, রিজার্ভের ফেরত পাওয়া অর্থের দাবিদার তৃতীয় কোনো পক্ষ না থাকলে একতরফাভাবে মুদ্রা পাচার বিষয়ক মামলা পরিচালিত হবে বলে জানিয়েছে দেশটির অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিল।

বাংলাদেশ ব্যাংক থেকে ‘উচ্চমাত্রার সতর্কবার্তা’ দেয়া হলে রিজার্ভ থেকে পাচার হওয়া ৮ কোটি ১০ লাখ ডলারের লেনদেন স্থগিত করা সম্ভব হতো বলে দাবি করেছে ফিলিপিন্সের আরসিবিসি।

ব্যাংকটির আইনি পরামর্শক প্রধান মিশেল এস্তাভেলো জানান, বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক থেকে ‘এমটি- ওয়ান নাইন টু’ কোডের উচ্চ সতর্কবার্তা পাঠানো হলেই এই লেনদেন বন্ধ করা সম্ভব হতো। গত ৯ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক থেকে আরসিবিতে যে বার্তা পাঠানো হয়েছিলো সেটি অস্পষ্ট ও সাধারণ বার্তা ছিলো বলেও দাবি তার।

এদিকে, অবৈধ অর্থের লেনদেন কিংবা পাচারের মত ঘটনা বন্ধে ফিলিপিন্সের ক্যাসিনোগুলোকে অ্যান্টি মানি লন্ডারিং আইনের আওতায় নিয়ে আসার পরামর্শ দিয়েছে বিশ্বব্যাংক।

Top