You are here
Home > ঢাকার খবর > সাউথইষ্টে ইইই বিভাগের উদ্যেগে কর্মশালার আয়োজন

সাউথইষ্টে ইইই বিভাগের উদ্যেগে কর্মশালার আয়োজন

সাউথইষ্টে ইইই বিভাগের উদ্যেগে কর্মশালার আয়োজন

সাউথইষ্ট বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের উদ্যোগে গত ৩১-শে মার্চ ও ২-রা এপ্রিল বিভাগের শিক্ষক-শিক্ষিকাদের জন্য “সেমিকন্ডাক্টর ডিভাইস ডিজাইন ও ক্যারেক্টারাইজেশন” শীর্ষক ২ দিনব্যাপী এক কর্মশালার আয়োজন করা হয়। এই কর্মশালার মূল বিষয় ছিল COMSOL Multiphysics নামক সফটওয়্যার প্যাকেজ ব্যবহার করে বিভিন্ন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস ডিজাইন করা, এদের কার্যপ্রণালী বোঝা এবং এদের বৈশিষ্ট্যসমূহ বিচার-বিশ্লেষন করা। এ নিয়ে সম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশে এখন বেশ গবেষণা চলছে। এই অনুষ্ঠানের প্রশিক্ষক হিসেবে ছিলেন আন্তর্জাতিক পুরুষ্কারপ্রাপ্ত প্রকৌশলী এসএম রাফিউল ইসলাম ও প্রকৌশলী মোঃ শফিকুল ইসলাম।

কর্মশালা শেষে ৪-ঠা এপ্রিল সাউথইষ্ট বিশ্ববিদ্যালয়ের তেজগাঁওস্থ নিজস্ব ক্যাম্পাসে সার্টিফিকেট ও ক্রেস্ট বিতরনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাউথইষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অংশগ্রহণকারী শিক্ষকদের মাঝে সনদ বিতরন করেন। তিনি তাঁর বক্তবে এই ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান। তিনি বলেন, এই ধরনের অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সবসময় শিক্ষকদের পাশে থাকবে। তিনি আরও বলেন, শিক্ষকদের উন্নতির জন্য তাদের শিক্ষা ও গবেষণা বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদানের কোন বিকল্প নেই। অনুষ্ঠানে সাউথইষ্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. হুমায়ুন কবীর চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি তাঁর বক্তব্যে আশা প্রকাশ করেন, তড়িৎ প্রকৌশল বিভাগ এই ধরনের আরো অনেক উদ্যোগ ভবিষ্যতে গ্রহণ করবে। বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক সৈয়দ ফখরুল হাসান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে স্বাগত বক্তব্য প্রদান করেন ও কর্মশালার বিভিন্ন বিষয় তুলে ধরেন। অনুষ্ঠান শেষে সভাপতির বক্তব্যে তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ড. প্রকৌ. মুহিবুল হক ভূঞা অনুষ্ঠানে আগত সকলকের উদ্দেশ্যে ধন্যবাদ জ্ঞাপণ করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর জেনারেল কাজী ফখরুদ্দীন আহ্‌মেদ, এসপিপি, পিএসসি (অব.), প্রধান সমন্বয়ক উইং কমান্ডার এ এইচ এম মোস্তফা মোর্শেদ (অব.), তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ড. মোঃ কামরুজ্জামান, বস্ত্র প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. এএনএম আহমেদউল্লাহ্‌, ড. সৈয়দ আতিকুর রহমানসহ আরো অনেকে।

Top