You are here
Home > সারাদেশ > একটি আধুনিক হুইল চেয়ারের স্বপ্ন প্রতিবন্ধী আমজাদের

একটি আধুনিক হুইল চেয়ারের স্বপ্ন প্রতিবন্ধী আমজাদের

একটি আধুনিক হুইল চেয়ারের স্বপ্ন প্রতিবন্ধী আমজাদের

রোকনুর জামান রিপন, কুড়িগ্রাম: মোঃ আমজাদ হোসেন (৪০), শারীরিক প্রতিবন্ধী এই মানুষটির পেশা ভিক্ষাবৃত্তি। জন্ম থেকে হাত পা বাঁকা হওয়ায় ঠিকভাবে দাঁড়াতে পারে না সে। হামাগুড়ি খেয়ে জীবিকার তাগিদে ভিক্ষা করতে বের হতে হয় ঘর থেকে। জীবনের শুরু থেকেই প্রতিনিয়ত সংগ্রাম করে চলেছেন। আর দশজন স্বাভাবিক মানুষের মতো জীবন যাপন করার ভাগ্য তার হয়নি। কেননা তিনি জন্মগতভাবে শারীরিক প্রতিবন্ধী। জীবন যুদ্ধে হার না মানা শারীরিক প্রতিবন্ধী মোঃ আমজাদ হোসেন।

তার পরিচয় ও জীবন সম্পর্কে জানতে চাইলে তিনি কান্না ভেজানো চোখে বলেন- আমার পরিবারে মা ছাড়া আর কেউ নেই, আমার বড় ভাই আছে তারা আমাকে দেখে না, তাদের সংসার নিয়ে তারা ব্যস্ত। আমি সারাদিন ভিক্ষা করে যেটুকু মানুষের দয়াতে পাই, সেটুকু দিয়ে বৃদ্ধ মা আর আমি কোন রকম খেয়ে না খেয়ে দিন কাটাই। অনেক কষ্ট হয় নিজের সম্পর্কে বলতে। অসুস্থ্য শরীর নিয়ে এই ভাঙ্গাচূড়া তিন চাকার ভ্যানটা চালাইতে পারি না, চালাইতে অনেক কষ্ট হয়। মাঝে মাঝে টায়ারে পাম্প থাকে না, টায়ার-টিউব সবই অকেজো হয়ে গেছে। তবুও চালাইতে হয়। তাও আবার বাঁকা হাত দিয়ে।

কিন্তু কি করবো আদরের ঘরের দুলাল হয়ে তো আর জন্ম নিতে পারি নাই। কাঁদতে কাঁদতে কথাগুলো বললেন শারীরিক ও বাক প্রতিবন্ধী মোঃ আমজাদ হোসেন। প্রায় সময় কুড়িগ্রাম বিজিপি ক্যাম্প সীমান্ত ক্যান্টিনের সামনে শারীরিক ও বাক প্রতিবন্ধী আমজাদকে ভিক্ষা করতে দেখা যায়।

ঠিকভাবে কথা না বলতে পারায় মাঝে মাঝে তার গলায় একটা লাল ফিতায় বাঁধা বাশিঁ দেখা যায় কেননা দোকানের সামনে দাঁড়িয়ে জোরে ভিক্ষা চাইতে না পারায় বাশিঁ বাজিয়ে দোকান মালিকের কাছে ভিক্ষা চেয়ে থাকেন তিনি। তার চাওয়া পাওয়া বেশি কিছু না, শুধু একটা ভাল হুইল চেয়ারে বসে ভিক্ষা করে বৃদ্ধ মা কে নিয়ে দু’বেলা দু’মুঠো ভাত খাওয়া।

নিজের সাধ্য নেই শারীরিক ও বাক প্রতিবন্ধী মোঃ আমজাদ হোসেনের একটা হুইল চেয়ার কেনার। অসহায়-নির্বাক ভিক্ষুক আমজাদ হোসেন এই প্রতিবেদককে বলেন, জীবিকা নির্বাহের জন্য যদি কোনো হৃদয়বান ব্যক্তি আমাকে একটা আধুনিক সুন্দর ভ্যান (হুইল বিশেষ) দান করেন তাহলে আমি সারা জীবন তার কাছে ঋণী থাকবো। তার জন্যে দোয়া করবো আল্লাহর দরবারে।

শারীরিক ও বাক প্রতিবন্ধী মোঃ আমজাদ হোসেন বাড়ি কুড়িগ্রাম পৌর এলাকার কৃষ্ণপুর চড়য়াপাড়া গ্রামে। মোবাইলঃ ০১৭৪০০৮৫৬৬৭।

Top