You are here
Home > ঢাকার খবর > সাউথইস্টের ইইই বিভাগের আশুগঞ্জ পাওয়ার স্টেশন পরিদর্শন

সাউথইস্টের ইইই বিভাগের আশুগঞ্জ পাওয়ার স্টেশন পরিদর্শন

সাউথইস্টের ইইই বিভাগের আশুগঞ্জ পাওয়ার স্টেশন পরিদর্শন

সাউথইস্ট ইউনিভার্সিটির তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র-ছাত্রীবৃন্দ বিভাগীয় প্রধান ড. প্রকৌশলী মুহিবুল হক ভূঞার নেতৃত্বে গত ২২শে ডিসেম্বর ২০১৬ তারিখে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানী লিমিটেড-এ এক স্টাডি ট্যুরের আয়োজন করে। বিভাগের ৪৩ জন ছাত্র-ছাত্রীসহ এই স্টাডি ট্যুরে আরও অংশ নেন বিভাগের তিনজন প্রভাষকবৃন্দ যথাক্রমে প্রকৌশলী আব্দুল্লাহ্‌ আল মাহ্‌ফুজার রহমান, প্রকৌশলী মোঃ আল মামুন ও একেএম কামরুল হাসান। তাঁরা সম্পূর্ণ পরিদর্শনে দুইটি ভাগে বিভক্ত হয়ে ছাত্র-ছাত্রীদের পরিচালনা করেন।

ব্রাহ্মনবাড়িয়ার ভৈরবে অবস্থিত আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানী লিমিটেড বাংলাদেশের এক অন্যতম পাওয়ার স্টেশন। এর সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বর্তমানে ১৫০০ মেগাওয়াটের উপর। তবে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে কমবেশি ১১০০ মেগাওয়াট। এখনে আছে স্টিম ও গ্যাস টারবাইন এবং কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট। এছাড়া এখানে গ্যাস জেনারেটর ভিত্তিক ৫০ মেগাওয়াটের আর একটি ১৬ ইউনিটের বিদ্যুৎ কেন্দ্র আছে ।

এই শিক্ষা সফরের মূল উদ্দেশ্য ছিল ছাত্র-ছাত্রীবৃন্দকে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের পরিচালনা, বিদ্যুৎ উৎপাদন ও এর রক্ষনাবেক্ষন সম্পর্কে একটি সম্যক ধারনা প্রদান করা। এই শিক্ষা সফর মূলতঃ তিনটি অংশে বিভক্ত ছিল। প্রথম অংশে ছাত্র-ছাত্রীবৃন্দ ইলেক্ট্রিক্যাল কন্ট্রল রুমে কন্ট্রল প্যানেলের বাস বার, সুইচ গিয়ার, মিটার, ব্রেকার অপারেশন ও পাওয়ার জেনারেশন কেন্দ্র পরিদর্শন করে। দ্বিতীয় অংশে ছাত্র-ছাত্রীবৃন্দ মেকানিক্যাল কন্ট্রল রুমে স্টীম ফ্লো রেট, গ্যাস ফ্লো রেট, চাপ ও তাপমাত্রা নিয়ন্ত্রন অংশসমূহ, পানির প্রবাহ নিয়ন্ত্রন ও এর রাসায়নিক মান নিয়ন্ত্রন, অতি উচ্চ তাপমাত্রা উৎপাদনকারী চুল্লী, বয়লার এবং টারবাইন অংশসমূহ পরিদর্শন করে। শেষ অংশে ছাত্র-ছাত্রীবৃন্দ গ্যাস জেনারেটর ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র এবং বিদ্যুৎ উপকেন্দ্র পরিদর্শন করে।  বিদ্যুৎ উপকেন্দ্রে রয়েছে পাওয়ার ও ডিস্ট্রিবিউশন ট্রান্সফর্মার, গ্রিড লাইন, সার্কিট ব্রেকার, সুইচগিয়ার, আইসোলেটর, আর্থিং সিস্টেম, বজ্রপাত নিরোধক যন্ত্রসমূহ, স্থানীয়ভাবে বিদ্যুৎ উৎপাদনের ব্যবস্থা ইত্যাদি।

বিকাল পাঁচটার দিকে সফর শেষ করে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসে করে ছাত্র-ছাত্রী ও শিক্ষকবৃন্দ বিভাগীয় প্রধান ড. প্রকৌশলী মুহিবুল হক ভূঞার নেতৃত্বে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দেয়। এই সফর থেকে ছাত্র-ছাত্রী ও শিক্ষকবৃন্দ উভয়েই বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র সম্পর্কে প্রচুর ব্যবহারিক জ্ঞান লাভ করে যা তাদের পরবর্তী কর্মজীবনে কাজে লাগবে।

Top