You are here
Home > ঢাকার খবর > সাউথইষ্টের ইইই বিভাগের সিটিজেন ক্যাবলস এ শিক্ষাসফর

সাউথইষ্টের ইইই বিভাগের সিটিজেন ক্যাবলস এ শিক্ষাসফর

সাউথইষ্টের ইইই বিভাগের সিটিজেন ক্যাবলস এ শিক্ষাসফর

সাউথইষ্ট বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের উদ্যোগে গত ৩রা ডিসেম্বর ২০১৬ তারিখে সিটিজেন ক্যাবলস লিমিটেড, রাজেন্দ্রপুর, গাজীপুরে বিভাগের শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রীদের জন্য এক শিক্ষাসফরের আয়োজন করা হয়। এই সফরে তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ড. প্রকৌশলী মুহিবুল হক ভূঞা, তিনজন শিক্ষক ও ৩২ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করেন। এই শিক্ষা সফরের মূল উদ্দেশ্য ছিল ছাত্র-ছাত্রীবৃন্দকে বৈদ্যুতিক ক্যাবল উৎপাদন কেন্দ্রের পরিচালনা, উৎপাদন, মান নিয়ন্ত্রণ ও এর রক্ষনাবেক্ষন সম্পর্কে একটি সম্যক ধারনা প্রদান করা।

সকাল সাড়ে দশটায় গাজীপুরে পৌঁছালে সেখানে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান প্রতিষ্ঠানের প্ল্যান্ট ইন-চার্জ জনাব মোঃ আব্দুর রাজ্জাক, সিনিয়র প্রকৌশলীবৃন্দ এবং সিনিয়র কর্মকর্তাবৃন্দ। এরপর জনাব রাজ্জাক সেখানে একটি প্রেজেন্টেশনের মাধ্যমে বৈদ্যুতিক ক্যাবল উৎপাদনের যাবতীয় বিষয় এবং এই কোম্পানীর বিশেষত্বসমূহ তুলে ধরেন।

এরপর ছাত্র-ছাত্রীদেরকে দুইজন করে শিক্ষক এবং দুইজন করে প্রকৌশলী দিয়ে দুইটি গ্রুপে বিভক্ত করে পুরো প্ল্যান্ট ঘুরিয়ে দেখান হয়। এ সময় প্রতিটি বিষয় বর্ণনা করে বুঝিয়ে দেন সেখানের দক্ষ প্রকৌশলীবৃন্দ। তারা মূলত সেখানে কিভাবে কপার এবং অ্যালুমিনিয়াম ক্যাবল তৈরি করা হয়, কিভাবে কপারের ৯৯.৯৯% বিশুদ্ধতা নিশ্চিত করা হয়, অ্যালুমিনিয়াম ও কপার ক্যাবল কেন ও কখন ব্যবহার করতে হয়, পরিবাহী ও অন্তরকের ঘাতসহতা ও প্রসারণ ক্ষমতা নির্ণয়, কিভাবে ক্যাবলকে অন্তরিত করতে হয়, কিভাবে পরিবাহী ও অন্তরকের মান নিয়ন্ত্রন ও পরীক্ষা করা হয়, কিভাবে নিরাপত্তার বিষয়গুলো নিশ্চিত করা হয় ইত্যাদি। তাঁরা এরপর ফ্যাক্টরির কন্ট্রোল রুম ঘুরিয়ে দেখান যেখানে দেখানো হয় কিভাবে ক্যাবলের উচ্চ তাপমাত্রার পরীক্ষা থার্মাল স্ট্যাবিলিটি মিটার দিয়ে, পরিবাহীর রোধ মাইক্রো ওহ্‌ম মিটার দিয়ে এবং অন্তরকের রোধ মিলিয়ন মেগা ওহ্‌ম মিটার দিয়ে পরীক্ষা করা হয়।

এই সফর থেকে ছাত্র-ছাত্রী ও শিক্ষকবৃন্দ বৈদ্যুতিক ক্যাবল উৎপাদনের বিভিন্ন বিষয় সম্পর্কে প্রচুর ব্যবহারিক জ্ঞান লাভ করে যা তাদের পরবর্তী কর্মজীবনে কাজে লাগবে বলে জানান বিভাগের বিভাগীয় প্রধান ড. প্রকৌশলী মুহিবুল হক ভূঞা। তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের অন্যান্য শিক্ষকদের মধ্যে আরও অংশগ্রহণ করেন বিভাগের প্রোগ্রাম কো-অর্ডিনেটর প্রকৌশলী মুরাদ কবির নিপুন, উচ্চমান প্রভাষক মোঃ মনিরুজ্জামান এবং প্রভাষক আব্দুল্লাহ্‌ আল মাহ্‌ফুজার রহমান।

Top