You are here
Home > ঢাকার খবর > যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের ফেলোশিপ পেলেন বাংলাদেশের জাহিদ

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের ফেলোশিপ পেলেন বাংলাদেশের জাহিদ

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের ফেলোশিপ পেলেন বাংলাদেশের জাহিদ

দক্ষিণ এশিয়ার উন্নয়নশীল দেশে তথ্যপ্রযুক্তি বিষয়ক সামাজিক উদ্যোগ ও উদ্ভাবনী সম্পৃক্ত কাজের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের অর্থায়নে প্রোফেশনাল ফেলোশিপ পেয়েছেন বাংলাদেশের তরুণ জাহিদ হোসাইন খান। তথ্যপ্রযুক্তি নির্ভর সামাজিক ব্যবসার জন্য জাহিদ হোসাইন খান ইউনিভার্সিটি অব ওকলাহোমার গেলর্ড কলেজ অব জার্নালিজম অ্যান্ড ম্যাস কমিউনিকেশনের এই ফেলোশিপ লাভ করেছেন।

বাংলাদেশ, ভারত ও মিয়ানমারের তরুণ উদ্যোক্তাদের জন্য এই বিশেষায়িত প্রোফেশনাল ফেলোশিপ প্রোগ্রাম। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এন্টারপ্রেনারশীপ ডেভলপমেন্ট, ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট, ব্র্যাক মিয়ানমার ও ভারতের এন্টারপ্রেনারশিপ ডেভলপমেন্ট ইনিস্টিটিউট এই ফেলোশিপের পার্টনার। এই ফেলোশিপ প্রোগ্রামের মাধ্যমে তরুণ উদ্যোক্তাদের কাজে আরও সৃজনশীলতা ও নান্দনিক উদ্ভাবন বিকাশের প্রচেষ্টা করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের পেশাদার পরিবেশ ও উদ্ভাবন সংস্কৃতির মধ্যে ভিনদেশি তরুণদের সরাসরি অংশগ্রহণের সুযোগের জন্য উদ্যোক্তাদের এই ফেলোশিপ প্রদান করা হয়। জাহিদ হোসাইন খান তরুণদের সামাজিক সংবাদ নেটওয়ার্ক ক্যাম্পাস টু ক্যারিয়ার ও অনলাইন সাইকোলজিক্যাল সাপোর্ট সেন্টার মনের বন্ধুর সহ-প্রতিষ্ঠাতা ও কমিউনিটি ভলান্টিয়ার। এছাড়াও বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কসহ বিভিন্ন তথ্য ও যোগাযোগপ্রযুক্তিনির্ভর সংস্থা ও কমিউনিটির সঙ্গে যুক্ত জাহিদ। তথ্যপ্রযুক্তি ভিত্তিক সামাজিক উদ্যোগের মাধ্যমে দেশের তথ্যপ্রযুক্তি, স্বাস্থ্যখাত ও তরুণদের নিয়ে কাজ করছেন তিনি।

জাহিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স শেষে বর্তমানে ইনিস্টিটিউট অব বিজনেজ অ্যাডমিনেস্ট্রেশনে ইএমবিএ-তে পড়ছেন। ২০১৩ সালে জাহিদ উইকিপিডিয়া ক্যাম্পাস অ্যাম্বাসেডর হিসেবে মনোনীত হয়েছিলেন। ২০০৮ সালে বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের স্বেচ্ছাসেবক হিসেবে জাহিদ তার স্বেচ্ছাসেবী জীবন শুরু করেন। টেলিভিশন সাংবাদিকতার পাশাপাশি জাহিদ, লিন ইন বাংলাদেশ, খারাপ অ্যাপসহ আরও কয়েকটি সামাজিক উদ্যোগ ও উদ্ভাবনী কাজের সঙ্গে সম্পৃক্ত।

Top