You are here
Home > আন্তর্জাতিক > ক্ষমতায় বসেই ৩০ লক্ষ মানুষকে বের করে দিবেন ট্রাম্প

ক্ষমতায় বসেই ৩০ লক্ষ মানুষকে বের করে দিবেন ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, শিগগিরই যুক্তরাষ্ট্র থেকে ৩০ লাখ অবৈধ অভিবাসীকে বহিষ্কার করা হবে। রোববার সম্প্রচার করা এই সাক্ষাতকারে তিনি এই ঘোষণা দেন। অভিবাসনের বিরুদ্ধে তিনি নির্বাচনের আগেই কঠোর ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিয়েছিলেন। সাক্ষাতকারে তিনি সেটারই পুনরাবৃত্তি করলেন।

তিনি সিবিএস-এর ‘৬০ মিনিটস’ অনুষ্ঠানে বলেছেন, যেসব মানুষ ক্রিমিনাল, যাদের ক্রিমিনাল রেকর্ড আছে, যারা গ্যাং সদস্য, মাদকের ডিলার তাদেরও সংখ্যা ২০ লাখ হতে পারে। এমনও হতে পারে তাদের সংখ্যা ৩০ লাখ। আমরা তাদেরকে আমাদের দেশ থেকে বের করে দেবো।

ওই অনুষ্ঠানে তার নির্বাচনী প্রতিশ্রুতির অন্যতম মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের বিষয়ে জানতে চাওয়া হয়। জবাবে তিনি বলেন, ওই সীমান্তের পুরোটা ইট ও মর্টারে তৈরি নাও হতে পারে। কিছু অংশে বেড়া নির্মাণ করা হতে পারে। তবে সুনির্দিষ্ট কিছু এলাকায় দেয়াল নির্মাণই অধিক যুক্তিসঙ্গত। এ বিষয়ে আমি খুব দক্ষ। এটাকে বলে কনস্ট্রাকশন। উল্লেখ্য মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার পল রায়ান সিএনএনের স্টেট অব দ্য ইউনিয়ন অনুষ্ঠানে এর আগে বলেছেন, আমরা অভিবাসীদের বের করে দেয়ার পরিকল্পনা করছি না। কিন্তু তার দল থেকে প্রেসিডেন্ট নির্বাচিত ট্রাম্প তার আগের অবস্থানেই অটল রইলেন।

ট্রাম্প তার নির্বাচনী প্রচারণায় প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি নির্বাচিত হলে ক্ষমতা গ্রহণের প্রথম এক ঘন্টায় কয়েক লাখ অবৈধ অভিবাসীকে যুক্তরাষ্ট্র থেকে বের করে দেবেন। তার সেই কঠোর অবস্থানই জানান দিলেন। তিনি বলেছেন, এসব অভিবাসী অবৈধ। তাদেরকে যুক্তরাষ্ট্র থেকে বের করে দেয়া হবে। সীমান্ত নিরাপত্তা সম্পর্কে তিনি বলেন, একবার যখন সীমান্ত নিরাপদ হয়ে যাবে তখন যুক্তরাষ্ট্রে অবস্থানকারী অবৈধ বাকি অভিবাসীদের দিকে দৃষ্টি ফেরাতে পারবেন অভিবাসন বিষয়ক কর্মকর্তারা। তিনি বলেন, সীমান্ত নিরাপদ হলে, সব কিছু স্বাভাবিক হলে, আমরা ওইসব মানুষের সন্ধানে নামবো, যারা মানুষ পাচার করে। তার আগে আমাদেরকে সীমান্ত নিরাপদ করতে হবে। ডোনাল্ড ট্রাম্পকে জিজ্ঞাসা করা হয়েছিল তিনি কি আসলেই যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের পরিকল্পনা নিয়েছেন কিনা। জবাবে ট্রাম্প বলেন, হ্যাঁ।

Top