You are here
Home > প্রযুক্তি > কালো বাজার থেকে পাসওয়ার্ড কিনে ফেসবুক!

কালো বাজার থেকে পাসওয়ার্ড কিনে ফেসবুক!

ফেসবুক

লক্ষ কোটি মানুষের পদচারণায় মুখরিত থাকে যে প্রতিষ্ঠান তাকে তো নিরাপত্তার বিষয়ে একটু বেশীই সজাগ থাকতে হয়। ফেসবুকের মত প্রতিষ্ঠানে এই দায়িত্ব বেশ ভালোভাবেই সামলাচ্ছেন অ্যালেক্স স্ট্যামোস ও তার দল।

শুধু নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে অনেকগুলো ফিচার ইতিমধ্যে যোগ করা হয়েছে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে। এর মধ্যে টু-ফেক্টর-অথেনটিকেশন, অপরিচিত ব্রাউজার লগইন নোটিশ, এসএমএস নোটিফিকেশনসহ আরও কত কি।

কিন্ত এতকিছুর পরও স্বস্তিতে নেই ফেসবুকের নিরপত্তা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গরা। সারাক্ষণই কোনো না কোন ভয় তাড়া করে তাদের। এই বুঝি হ্যাক হয়ে গেল তাদের গ্রাহকদের স্পর্শকাতর সব তথ্য।

এজন্য গ্রাহকদের সুরক্ষায় কি করে ফেসবুক তা জানলে হয়ত অনেকে অবাক না হয়ে পারবেন না।

কারণ কালো বাজার থেকে হ্যাকারদের হ্যাকিং করা বিভিন্ন ধরনের পাসওয়ার্ড নিয়মিতভাবে কিনে নেয় ফেসবুক। তারপর সেই পাসওয়ার্ডগুলো নিজেদের সিস্টেমে এক এক করে মিলিয়ে দেখা হয়, সেগুলো কোন ব্যবহারকারীর পাসওয়ার্ডের সাথে মিলে যায় কিনা। এভাবেই গ্রাহক সুরক্ষায় নিরবিচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছে ফেসবুকের নিরাপত্তায় থাকা লোকজন।

তবে বিষয়টি নিয়ে অনেক সমালোচনাও সহ্য করতে হচ্ছে ফেসবুককে। কালোবাজার থেকে এভাবে পাসওয়ার্ড কেনার প্রবণতায় অন্যান্য ওয়েবসাইটের পাসওয়ার্ড হ্যাক হওয়ার সম্ভাবনা বাড়বে বলে ধারণা সমালোচকদের।

তবে সে যাই হোক, ফেসবুকের এক কথা, নিজ গ্রাহকদের সুরক্ষায় এখনই কোনপ্রকার ঝুঁকি নিতে প্রস্তুত নয় তারা।

Top