You are here
Home > ঢাকার খবর > সাউথইষ্ট বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগে যান ভিত্তিক যোগাযোগ বিষয়ক কর্মশালা

সাউথইষ্ট বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগে যান ভিত্তিক যোগাযোগ বিষয়ক কর্মশালা

সাউথইষ্ট বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগে যান ভিত্তিক যোগাযোগ বিষয়ক কর্মশালা

সাউথইষ্ট বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের উদ্যোগে গত ৯ অক্টোবর ২০১৬ তারিখে তেজগাঁওস্থ নিজস্ব ক্যাম্পাসে বিভাগের শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রীদের জন্য “Towards an Efficient and Adaptive Safety Data Dissemination in V2X Communications” শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালাতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. জি জি মোঃ নওয়াজ আলী, সহকারী অধ্যাপক, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পোস্ট ডক্টরাল ফেলো, নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি, সিঙ্গাপুর।

কর্মশালায় সাউথইষ্ট বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক সৈয়দ ফখরুল হাসান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি তার বক্তব্যে তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের উদ্যোগের প্রশংসা করেন এবং বলেন যে এই ধরনের সেমিনার নিঃসন্দেহে শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রীদের জন্য নতুন নতুন অনেক কিছু শেখার ও জানার দ্বার উন্মুক্ত করে দেয়। তিনি সেমিনার বক্তার উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের এবং এই অনুষদের বিভিন্ন উল্লেখযোগ্য বিষয় তুলে ধরেন। তিনি আরো বলেন যে এই ধরনের অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সবসময় বিভাগের পাশে থাকবে। তিনি তাঁর বক্তব্যে আশা প্রকাশ করেন যে তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগ এই ধরনের আরো অনেক উদ্যোগ ভবিষ্যতে গ্রহণ করবে।

ড. নওয়াজ আলী তার প্রবন্ধে মূলত কিভাবে স্মার্ট মবিলিটির মাধ্যমে একটি গাড়ি আর একটি গাড়ির সাথে কিভাবে যোগাযোগ স্থাপন করবে, কিভাবে সম্ভাব্য দূর্ঘটনা প্রতিরোধ করা যায়, কিভাবে ট্রাফিক জট কমিয়ে অল্প সময়ে যাতায়ত করা যায় কিংবা তা নিয়ন্ত্রণে রাখা যায় এবং কিভাবে তারা তাদের বিশ্ববিদ্যালয়ে এই ব্যবস্থাটির বাস্তবায়ন করছেন সেইসব বিষয় তুলে ধরেন। এই ব্যবস্থাটি কিভাবে তারা সিমুলেশন করছেন সেটিও তুলে ধরেন। পরে এই বিষয়ের উপর তিনি একটি ভিডিও ডকুমেন্টারী প্রদর্শন করেন।

প্রবন্ধ পাঠ শেষে সভাপতির বক্তব্যে তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের সম্মানিত বিভাগীয় প্রধান ড. প্রকৌশলী মুহিবুল হক ভূঞা বলেন শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীদের জ্ঞানের পরিধি বৃদ্ধি এবং গবেষণার উন্নতির জন্য তাদের শিক্ষা ও গবেষণা বিষয়ের উপর সেমিনারে অংশ গ্রহণ অপরিহার্য। তিনি অনুষ্ঠানে আগত সকলকে ধন্যবাদ প্রদান ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপিকা মিসেস আনিকা আজিজের সঞ্চালনায় এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিভাগের প্রোগ্রাম কো-অর্ডিনেটর প্রকৌশলী মুরাদ কবির নিপুনসহ বিভাগের অন্যান্য শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীবৃন্দ।

Top