You are here
Home > আন্তর্জাতিক > ব্রেক্সিট গণভোটে পরাজয়ে পদত্যাগ করলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ক্যামেরন

ব্রেক্সিট গণভোটে পরাজয়ে পদত্যাগ করলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ক্যামেরন

ডেভিড ক্যামেরন

ইউরোপিয়ান ইউনিয়ন থেকে ব্রিটেনের বিদায়ঘণ্টা বাজতেই পদত্যাগ করলেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। আজ স্ত্রী সামান্থাকে পাশে নিয়ে পদত্যাগের কথা ঘোষণা করেন তিনি।

ইউরোপিয়ান ইউনিয়ন থেকে ব্রিটেন যাতে বেরিয়ে না যায়, সেজন্য ভোট দিতে নাগরিকদের আবেদন করেছিলেন তিনি। ব্রেক্সিটের পক্ষে ভোট না দেওয়ার আবেদন করেছিলেন অন্য দেশের রাষ্ট্রনেতারাও। কিন্তু, ব্রিটেনের বেশিরভাগ নাগরিক আজ ব্রেক্সিটের পক্ষে রায় দেন। তাই আজ পদত্যাগের কথা ঘোষণার সময় ডেভিড ক্যামেরন বলেন, “এই ফলে দেশের নাগরিকদের ইচ্ছা বা নির্দেশ প্রকাশিত হয়েছে।” আগামী মরশুম পর্যন্ত মেয়াদ ছিল ক্যামেরনের। জানিয়েছিলেন, দেশের জাহাজ চালাবেন তিনি। কিন্তু, আজ এই ফলাফলের পরে এতটাই হতাশ হয়েছেন, যে পদত্যাগের কথা ঘোষণা করেন তিনি। ডেভিড ক্যামেরন বলেন, “আমার মনে হয়, আর ক্যাপ্টেন থাকা উচিত হবে না।” ইতিমধ্যেই রানিকে তাঁর পরিকল্পনার কথা জানিয়ে দিয়েছেন তিনি। বিদায়ি বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, “আমি ৬ বছর ব্রিটেনের প্রধানমন্ত্রী ছিলাম, তার জন্য গর্বিত।”

ব্রিটেনের এই গণভোটের প্রভাবে ইতিমধ্যে আন্তর্জাতিক রাজনীতিতে প্রভাব পড়তে শুরু করেছে। অ্যামেরিকা, জার্মান, ফ্রান্স বা ইউরোপের দেশগুলোতে ভালো প্রভাব পড়েছে। আর পরোক্ষভাবে অ্যামেরিকার শেয়ারবাজারে ধস নামায় ভারত সহ এশিয়ার অর্থনীতিতেও ধস নেমেছে। ৩১ বছরে সবচেয়ে বেশি পড়েছে পাউন্ডের দাম। এরকম অবস্থা থেকে এখন ব্রিটেন সহ আন্তর্জাতিক অর্থনীতিকে বাঁচানোই চ্যালেঞ্জ।

Top