You are here
Home > জাতীয় > স্কুল কমিটির নেতৃত্বে এমপি নয়, বহাল হাই কোর্টের রায়

স্কুল কমিটির নেতৃত্বে এমপি নয়, বহাল হাই কোর্টের রায়

সুপ্রিমকোর্ট

বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটিতে কোন সংসদ সদস্য থাকতে পারবেন না বলে রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। ভিকারুন নেসা নুন স্কুল অ্যান্ড কলেজের আবেদনের ওপর কোন আদেশ না দেয়ায় ঐ রায় বহাল থাকলো বলে জানান আইনজীবীরা।

অ্যাটর্নি জেনারেল জানান,পূর্ণাঙ্গ রায় পেলে সুপ্রিমকোর্টে নিয়মিত আপিল করবেন তারা। এদিকে, উচ্চ আদালতের এ রায় মেনে চলবেন বলে জানিয়েছেন সংসদ সদস্যরা।

বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা অনুযায়ী এতদিন এক সংসদ সদস্য তার সংসদীয় এলাকায় ৪টি শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করতেন।

তবে সম্প্রতি এমপিরা বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা কমিটির সভাপতি হতে পারবেন বলে রায় দেন হাইকোর্ট। একই সঙ্গে ভিকারুন নেসা নুন স্কুল এন্ড কলেজের বিশেষ কমিটি বাতিল ঘোষণা করা হয়। হাইকোর্টের এ রায় স্থগিত চেয়ে আবেদন করেন ভিকারুন নেসা নুন স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ। তবে এই আবেদনের ওপর কোনো আদেশ দেননি আপিল বিভাগ।

রিটকারী আইনজীবী অ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ বলেন, ‘সেসব এমপি স্কুল কলেজের গভর্নিং বডির সভাপতি পদে আছেন এই রায়ের পর তারা আর সেই দায়িত্বে থাকতে পারবেন না। সারা দেশের স্কুল কলেজে যেসমস্ত বিশেষ কমিটি আছে সেই বিশেষ কিমিটি’র কোনো কার্যকারিতা নাই।’

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানান, হাইকোর্টর পূর্ণাঙ্গ রায় হাতে পেলে রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে নিয়মিত আপিল করা হবে। এদিকে রায়ের প্রতিক্রিয়া সংসদ সদস্যরা জানান, সর্বোচ্চ আদালতের এ আদেশ মানতে বাধ্য তারা। আইনজীবীরা জানান, এ রায়ের কারণে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ ও ভর্তি-বাণিজ্য বন্ধ হবে।

Top