You are here
Home > প্রযুক্তি > অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে বাংলাদেশি নাম পেতে “নাড়ু”কে ভোট দিন

অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে বাংলাদেশি নাম পেতে “নাড়ু”কে ভোট দিন

অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে বাংলাদেশি নাম পেতে “নাড়ু”কে ভোট দিন

প্রায় ১৪০ কোটি মোবাইল ফোনে চলে গুগলের অপেরেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড। প্রতিদিনই সেই ব্যবহারকারীর সংখ্যা বেড়ে চলেছে দ্রুতগতীতে। বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, কেবল বাংলাদেশেই প্রতি মিনিটে ৫টি করে অ্যান্ড্রয়েড ফোন বিক্রি হচ্ছে।

বিশ্বের জনপ্রিয় এই মোবাইল অপারেটিং সিস্টেমের জনপ্রিয়তা ধরে রাখতে এবং ব্যবহারকারীদের নতুন নতুন প্রযুক্তিগত বৈশিষ্ট্য উপহার দিতে এর নতুন নতুন সংস্করণ ধারাবাহিকভাবে প্রকাশ হয়ে থাকে।

এখন পর্যন্ত সার্চ জায়ান্ট খ্যাত গুগলের এই ওএস এর “আইস ক্রিম, স্যান্ডউইচ, কিটক্যাট, জেলিবিন” এর মতো চমকপ্রদ সংস্করণ বের হয়েছে।

আর এবার যদি অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে নাম বাংলাদেশের কোন না কোন মিষ্টান্নের নামে হয়?

গুগল ডেভলপার গ্রুপ (জিডিজি) ঢাকা  সোমবার (০৬ জুন) আনুষ্ঠানিকভাবে “নাড়ু” এর জন্য ভোট কার্যক্রম শুরু করেছে । সামাজিক যোগাযোগের মাধ্যমে, ইমেইল মারফত এবং এসএমএস করে ভোট চাওয়া হচ্ছে নাড়ুর জন্য।

এছাড়া জিডিজি’র ক্যাম্পাস অ্যাম্বাসেডররা এই মিষ্টান্নের নাম নির্বাচিত করার লক্ষ্যে নিজ নিজ ক্যাম্পাসে প্রচারণা চালাবে।

এ বিষয়ে সদ্য গুগল আইও থেকে ফেরা রাখশান্দা রুখাম বলেন “এটা হবে বাংলাদেশের জন্য এক বিশাল পাওয়া। ১৪০ কোটি মানুষের হাতে থাকবে বাংলাদেশের নাড়ুর নাম। যদিও চূড়ান্ত হবার প্রক্রিয়া অনেক কঠিন কিন্তু আমরা আশাবাদী । হলে ভাল না হলে কোন ক্ষতি নেই।”

রাখশান্দা গুগল ডেভলপার গ্রুপের ম্যানাজার।

আরেক ম্যানেজার অমিত কুমার বলেন “আমরা অনেক আশাবাদী। অ্যান্ড্রয়েড এখন শুধু ফোনে নয়, ঘড়ি, টিভিসহ নানা ডিভাইসে ব্যবহার হয়। এই প্রচারণা সফল হলে অনেক বড় পাওয়া হবে”।

নাড়ু’কে ভোট দিতে লগইন বা রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই । শুধুমাত্র www.android.com/n ঠিকানায় গিয়ে খালি বক্সে Naru লিখে ভোট দিতে হবে  নাড়ুকে।

সময়ও হাতে বেশি নেই “৯ জুন দুপুর ১২ টা ৫৯ মিনিট” ভোট দেয়ার সময় শেষ হচ্ছে। তাই দেরী না করে এক্ষুণী “নাড়ুকে” ভোট দিয়ে চুড়ান্তভাবে নির্বাচিত হওয়ার সুযোগ করে দিন।

আরো জানতে লগইন করুন http://bit.ly/androidnaru ঠিকানায় । এই প্রচারণায় সহযোগি প্রযুক্তি প্রতিষ্ঠান প্রেনিউরল্যাব।

Top