You are here
Home > জাতীয় > অনুমোদন পেল আরও ৩ বেসরকারি বিশ্ববিদ্যালয়

অনুমোদন পেল আরও ৩ বেসরকারি বিশ্ববিদ্যালয়

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

দেশের ৯২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আরও তিনটি যুক্ত হলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে অনুমোদন দিয়েছেন বলে জানা গেছে।

শিগগিরই এ বিষয়ে অস্থায়ী অনুমোদনপত্র জারি করবে শিক্ষা মন্ত্রণালয়। নতুন তিনটি নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াচ্ছে ৯৫টি।

দেশে ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ও রয়েছে। প্রতিবছর স্নাতক ও সম্মান প্রথমবর্ষে ভর্তি হয় সাড়ে আট লাখের মতো শিক্ষার্থী। এ পরিমাণ শিক্ষার্থীর পড়াশোনার জন্য বেসরকারি বিশ্ব বিদ্যালয়ের সংখ্যা অনেক বেশি-অনেক আগে থেকেই শিক্ষাবিদরা এমন মত প্রকাশ করে আসছেন। তবে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা আরও বাড়ানো উচিত বলেও তাদের অভিমত।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হেলাল উদ্দিন নতুন তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদনের বিষয়টি সমকালকে নিশ্চিত করেন।

নতুন বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ‘রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের’ প্রতিষ্ঠাতা শিক্ষাবিদ অধ্যাপক আনিসুজ্জামান। এর ইংরেজি নাম হবে ‘টেগোর ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ আর্টস’। এটি হবে রাজধানীর অদূরে কেরানীগঞ্জে।

‘ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ’ হবে বরিশালে। এর উদ্যোক্তা হিসেবে রয়েছেন বরিশালের বেসরকারি ইনফ্রা পলিটেকনিক ইনস্টিটিউটের চেয়ারম্যান ইমরান চৌধুরী। তবে এই বিশ্ববিদ্যালয়টির পরিচালনা পর্ষদের সঙ্গে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজিত রায় নন্দী এবং সাবেক ছাত্রলীগ নেতা শওকত হোসেন খানও রয়েছেন বলে জানা গেছে।

অন্য বিশ্ববিদ্যালয়টি হবে নারায়ণগঞ্জে। এটির নাম ‘রূপায়ণ একেএম শামসুজ্জোহা বিশ্ববিদ্যালয়’। এটির উদ্যোক্তা হিসেবে লিয়াকত আলী খানের নাম রয়েছে। উল্লেখ্য, একেএম শামসুজ্জোহা প্রয়াত রাজনীতিবিদ।

শিক্ষা মন্ত্রলায়ের কর্মকর্তারা জানান, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ৪১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে সরকার। কিছুদিন আগে দুই দফায় সাতটি নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে ঢাকায় তিনটি এবং চট্টগ্রাম, খুলনা, কুষ্টিয়া ও মানিকগঞ্জে একটি করে বিশ্ববিদ্যালয় রয়েছে। আরও কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন অনুমোদন দেওয়ার উদ্যোগ চলছে।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা আরও জানান, নতুন বিশ্ববিদ্যালয়গুলোকে বেশ কিছু শর্ত দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব বা ভাড়া করা ভবন, কমপক্ষে তিনটি অনুষদ ও ছয়টি বিভাগ, পর্যাপ্ত শ্রেণিকক্ষ, লাইব্রেরি, ল্যাবরেটরি, ছাত্রছাত্রীদের জন্য কমনরুম, সেমিনার কক্ষসহ পর্যাপ্ত অবকাঠামো থাকতে হবে।

Top