You are here
Home > আন্তর্জাতিক > পুনর্পরীক্ষায় ফেল সায়েন্স টপার, পরীক্ষা দিতে আসলোই না আর্টস টপার!

পুনর্পরীক্ষায় ফেল সায়েন্স টপার, পরীক্ষা দিতে আসলোই না আর্টস টপার!

প্রোডিক্যালে শেখানো হয় রান্না, পানি আর H2O-র উত্তর জানি না

রুবি রাইকে মনে আছে ? বিহার ইন্টারমিডিয়েট পরীক্ষার আর্টস টপার। যিনি পলিটিক্যাল সায়েন্সকে প্রোডিক্যাল সায়েন্স বলেছিলেন। বলেছিলেন পলিটিক্যাল সায়েন্সে রান্নাবান্না শেখানো হয়। সেই আর্টস টপার বিহার বোর্ড আয়োজিত পুনর্পরীক্ষায় হাজিরই হলেন না। আরও আছে। সায়েন্স টপার সৌরভ শ্রেষ্ঠা পরীক্ষা দিলেও ফেল করেছেন।

এই দুই টপারের ইন্টারভিউ সম্প্রতি সংবাদমাধ্যমে প্রচারিত হয়। যেখানে দু’জনে সাংবাদিকদের প্রশ্নের যা উত্তর দিয়েছিলেন, তাতে বিহার সরকারের শিক্ষাব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠে যায়। পরীক্ষার টপাররা এত ভুল কী করে বলেন ? প্রশ্ন ওঠে বিভিন্নমহলে। এত বিতর্কের মাঝে রেজ়াল্টের ক্রমতালিকায় শীর্ষস্থানে যাঁরা ছিলেন তাঁদের পুনর্পরীক্ষার ব্যবস্থা করে বিহার বোর্ড। আজ সেই পরীক্ষা নেওয়া হয়।

পরীক্ষায় বসেন মোট ১৩ জন ছাত্রছাত্রী। ফল বেরোলে দেখা যায়, এগারো জন তাতে পাশ করেছেন। তবে সায়েন্স টপার (৫০০-র মধ্যে ৪৮৫ পেয়ে টপার হয়েছিলেন যিনি) সৌরভ এই পরীক্ষায় পাশই করতে পারেননি। তিনি ছাড়াও পাশ করতে পারেননি রাহুল কুমার বলে আরেক ছাত্র। ফলে ওই দুই ছাত্রের পূর্বের রেজ়াল্ট বাতিল করে দিয়েছে বোর্ড। একইসঙ্গে তাদের শিক্ষাপ্রতিষ্ঠান বিশুন রায় কলেজের অনুমোদনও বাতিল করা হয়েছে।

তবে পরীক্ষা দিতে আসেননি আর্টস টপার রুবি রাই। যিনি পলিটিক্যাল সায়েন্সে রান্নাবান্না পড়ানো হয় বলে শিরোনামে এসেছিলেন। তাঁকে এক সপ্তাহের সময় দিয়েছে বিহার বোর্ড। আর সৌরভ এবং রাহুলের পূর্বতন রেজ়াল্টের বিষয়ে বিচারবিভাগীয় তদন্ত হবে বলে জানানো হয়েছে।

Top