You are here
Home > আন্তর্জাতিক > অতিবৃষ্টিতে সৃষ্ট বন্যায় বিপর্যস্ত ইউরোপ বাড়ছে মৃতের সংখ্যা

অতিবৃষ্টিতে সৃষ্ট বন্যায় বিপর্যস্ত ইউরোপ বাড়ছে মৃতের সংখ্যা

ফ্রান্সে বন্যা

অতিবৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় ইউরোপে এ পর্যন্ত ১৫ জনের মৃত্যু হয়েছে। ইউক্রেন থেকে ফ্রান্স পর্যন্ত দেখা দিয়েছে বন্যা। সর্বোচ্চ মৃত্যু ঘটেছে জার্মানিতে।

শনিবার বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, শুধু জার্মানিতেই মৃত্যু হয়েছে ১০ জনের, ফ্রান্সে দুই জন, রোমানিয়ায় দুই জন এবং বেলজিয়ামে একজন মারা গেছেন। বন্যায় আক্রান্ত হয়েছে অস্ট্রিয়া, নেদারল্যান্ড ও পোল্যান্ড।

এদিকে অতিবৃষ্টির কারণে বিগত ৩০ বছরের মধ্যে ফ্রান্সের প্যারিসের সেইন নদীর পানির উচ্চতা আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। পানির উচ্চতা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

বর্তমানে বিপদসীমার ৬.৩০ মিটার উপর দিয়ে পানি বয়ে যাচ্ছে সেইন নদীতে। সবশেষ ১৯৮২ সালে সেখানে বিপদসীমার ৬.১৮ মিটার উপর দিয়ে পানি বয়ে গিয়েছিল।

এদিকে প্যারিসের নিকটবর্তী সেন্ট জর্জেস শহরের বন্যা পরিস্থিতি খুবই করুন। টানা কয়েকদিনের প্রবল বৃষ্টিতে মধ্য ফ্রান্সের এই শহরটির পুরোটাই এখন পানির নিচে। বৃহস্পতিবার সেস্ট জর্জেসসহ বন্যা কবলিত অন্যান্য শহরগুলোতে জরুরি অবস্থা জারি করেন দেশটির প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলাঁদ। এরপরই শুরু হয় বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার কাজ।

স্থানীয়দের একজন বলছিলেন- ‘আমার জীবনে আমি এ ধরনের বন্যা কখনো দেখিনি। আমরা সবাই আসলে স্তম্ভিত। আমরা সবাই ট্রমার মধ্যে রয়েছি। এখানকার সবাই মানসিকভাবে প্রচণ্ড ভেঙে পড়েছে।’

বিবিসি জানিয়েছে, ফ্রান্সে বন্যায় জাদুঘরের নিচতলা থেকে সরিয়ে নেওয়া হয়েছে প্রায় একলাখ ২৫ হাজারের বেশি শিল্পকর্ম। এ ছাড়াও সেখানে বন্ধ রয়েছে শিল্প প্রতিষ্ঠান। সব মিলিয়ে বন্যায় আক্রান্ত হয়ে ব্যক্তি বা প্রতিষ্ঠানর যে পরিমাণে ক্ষতি হয়েছে তা পূরণে দেশটির বিমা কোম্পানিগুলোকে পরিশোধ করতে হবে ৬০ কোটি ইউরো।

Top