You are here
Home > জাতীয় > ঘাটতির বিশাল বাজেটে উপেক্ষিত জনগণ, বাড়বে জীবনযাত্রার ব্যয়

ঘাটতির বিশাল বাজেটে উপেক্ষিত জনগণ, বাড়বে জীবনযাত্রার ব্যয়

২০১৬-১৭ অর্থবছরের জাতীয় বাজেট

রাজস্ব আদায়ের উচ্চাভিলাষী লক্ষ্য নিয়ে ২০১৬-১৭ অর্থবছরের জাতীয় বাজেট ঘোষণা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদের এটা তৃতীয় বাজেট। ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার প্রস্তাবিত এ বাজেটের প্রায় ২৯ শতাংশই ঘাটতি বা ঋণনির্ভর। বাজেটে সামগ্রীক ঘাটতির পরিমাণ হচ্ছে ৯৭ হাজার ৮৫৩ কোটি টাকা।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার বিকেল ৩টা ৪৩ মিনিটে জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের এ প্রস্তাবিত জাতীয় বাজেট পেশ করেন। একই সঙ্গে চলতি ২০১৫-১৬ অর্থবছরের সংশোধিত বাজেট ও অর্থবিল ২০১৬ সংসদে উপস্থাপন করেন তিনি।

প্রস্তাবিত বাজেটে টেকসই উন্নয়ন, প্রবৃদ্ধি অব্যাহত রাখা, মধ্য আয়ের দেশে চূড়ান্ত পদার্পণের লক্ষ্যে সরকারের সাফল্য ও ব্যাপক কর্মযজ্ঞের কথা বলেও মোটা দাগে উপেক্ষিত হয়েছে প্রান্তিক ও মধ্যবিত্ত জনগোষ্ঠী। বাজেটে জীবন-যাত্রার ব্যয় বেড়ে যাবে অনেক। অন্যদিকে ব্যবসায়ীদের প্রতি বিশেষ নমনীয়তা দেখানো হয়েছে বাজেটে।

প্রস্তাবিত বাজেটে প্রথম আড়াই লাখ টাকা পর্যন্ত আয়ের উপর কর দিতে হবে না। তবে এরপরের ৪ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের উপর কর নির্ধারণ করা হয়েছে ১০ শতাংশ।  এর পরবর্তী ৫ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের উপর করের হার ১৫ শতাংশ। পরবর্তী ৬ লাখ টাকায় এ হার ২০ শতাংশ।   ৩০ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের উপর করের হার ২৫ শতাংশ। আর তার ওপরে মোট আয়ের উপর করের হার ৩০ শতাংশ থাকবে।   তবে নারী করদাতা ও ৬৫ বছর বয়সী করদাতার করমুক্ত আয়সীমা ৩ লাখ টাকা রাখা হয়েছে। প্রতিবন্ধী ব্যক্তির ক্ষেত্রে এ করের আয়সীমা ৩ লাখ ৭৫ হাজার টাকা।

এছাড়া বাজেটে বাড়ছে সকল প্রকার তামাকজাত দ্রব্যের দাম। অতিরিক্ত পয়সা গুনতে হবে মোবাইলে কথা বলতে গেলেও। পাউরুটি, বনরুটি, হাতে তৈরি কেক ও বিস্কুটের ওপর থেকে বিদ্যমান মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) অব্যাহতি প্রত্যাহারের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

প্রস্তাবিত বাজেটের মোট আকার বা ব্যয়ের পরিমাণ ধরা হয়েছে ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা। এটা জিডিপি’র ১৭ দশমিক ২ শতাংশ।

এবারের প্রস্তাবিত বাজেট বিদায়ী অর্থবছরের মূল বাজেটের চেয়ে ৪৫ হাজার ৫০৫ কোটি টাকা এবং সংশোধিত বাজেটের চেয়ে ৭৬ হাজার ৪০ কোটি টাকা বেশি। চলতি ২০১৫-১৬ অর্থবছরে মূল বাজেটের আকার ছিল ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা।

নতুন বাজেটে আগামী অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ। বিদায়ী অর্থবছরের বাজেটে এটা ৭ শতাংশ নির্ধারণ করা হয়েছিল।

Top