You are here
Home > জাতীয় > নার্সদের উপর পুলিশের হামলা, লাথিতে গর্ভপাত, প্রতিবাদে অনির্দিষ্টকালের কর্মবিরতি

নার্সদের উপর পুলিশের হামলা, লাথিতে গর্ভপাত, প্রতিবাদে অনির্দিষ্টকালের কর্মবিরতি

নার্সদের উপর পুলিশের হামলা, লাথিতে গর্ভপাত, প্রতিবাদে অনির্দিষ্টকালের কর্মবিরতি

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের ধানমন্ডিস্থ বাসার সামনে শান্তিপূর্ণ ও অহিংস অবস্থান ধর্মঘট পালনরত প্রায় চার হাজার বেকার নার্সদের উপর বুধবার সন্ধ্যায় ও রাতে দুই দফা লাঠিচার্জ করেছে পুলিশ। এতে শতাধিক নার্স মারাত্মকভাবে আহত হয়েছেন। কারো মাথা ফেটেছে, কারো হাত-পা ভেঙেছে।

বিকাল ৬টার দিকে ৩২ নম্বরের মাথার ব্রিজের গোঁড়ায় পুলিশের প্রথম ব্যারিকেড ঢেউয়ের মত একের পর এক নার্সের এদিক-ওদিক ধাক্কাধাক্কির ফলে পেছাতে পেছাতে স্বাস্থ্যমন্ত্রীর বাসার গলির  মুখ থেকে ১০০ গজের দুরত্তে এসে দাঁড়ালে এক নার্স হটাত জ্ঞান হিরিয়ে ফেললে তাকে কোলে নার্সরা সামনের মোড়ের দিকে রিকশায় নেয়ার সময় পুলিশি ব্যারিকেডে যে ফাঁকটুকু তৈরি হয় তা গলেই নার্সরা বেরিয়ে যেয়ে স্বাস্থ্যমন্ত্রীর বাসার গলির মুখে পৌঁছে বসে পড়তে থাকে।

শুরু হয় প্রথম দফা লাঠিচার্জ- যখন শুধু ৫/৬ জন আহত হয়েছিল। মূলত এসময়ই ৩ মাসের অন্তঃসত্ত্বা সালমা আক্তারের পেটে পুলিশ লাথি দিলে তার গর্ভপাত হয়ে যায় বলে অভিযোগ করেছেন পুলিশি আক্রমনের সময় তার পাশে থাকা একাধিক নার্স।

জামালপুর জেলার সদর থানাধীন গেটের পাড় এলাকার আব্দুস সুবহান ও রাশিদা বেগমের মেয়ে সালমা আক্তার রাজধানীর মোহাম্মদ পুর এলাকায় অবস্থিত সিটি হাসপাতালের একজন নার্স। তার স্বামীর নাম সায়ীদ মুস্তফা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক নার্স নেতা যিনি সোমবার রাতে স্বাস্থ্যমন্ত্রীর বাসায় অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন তিনি বলেন, “স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক স্বাস্থ্যমন্ত্রীর বাসভবনের সামনে অবস্থানরত নার্সদের মধ্য থেকে আমাদের চারজনকে ডেকে ভেতরে নিয়ে যান। এ সময় আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার সুযোগ করে দিতে অনুরোধ জানালে স্বাস্থ্যমন্ত্রী তাদের সামনে রেড (লাল) টেলিফোনে প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করেন।”

ঐ নার্স নেতা বলেন, এ সময় প্রধানমন্ত্রীর সহকারী (এক) সাইফুজ্জামান শেখর ফোন ধরে স্বাস্থ্যমন্ত্রীকে জানান, প্রধানমন্ত্রী নার্সদের আন্দোলনের বিষয়ে অবগত আছেন এবং তিনি তাদের সাথে কথা বলার আগ্রহ প্রকাশ করেছেন। আগামীকাল কিংবা পরশু দুপুর ১২টার মধ্যে ওদের সঙ্গে দেখা করবেন।

‘আমার কথা হচ্ছে হয় স্বাস্থ্যমন্ত্রী মিথ্যাবাদী নতুবা প্রধানমন্ত্রীর সহকারী (এক) সাইফুজ্জামান শেখর মিথ্যাবাদী, কেননা পুরো ফোনালাপ স্বাস্থ্যমন্ত্রী লাউড স্পিকার অন করে করেছিলেন,” অভিযোগ করেন তিনি।

এদিকে ধানমণ্ডিতে স্বাস্থ্যমন্ত্রী  মোহাম্মদ নাসিমের বাসার সামনে আন্দোলনরত বেকার নার্সদের ওপর বর্বর পুলিশি নির্যাতনের প্রতিবাদে রাজধানীর এপোলো হাসপাতাল, ইউনাইটেড হাসপাতাল, স্কয়ার হাসপাতাল, ল্যাব এইড হাসপাতাল, হার্ট ফাউণ্ডেশনসহ দেশের সকল বেসরকারী হাসপাতালের নার্সরা একযোগে অনির্দিষ্টকালের কর্মবিরতি ঘোষণা করেছে বুধবার রাত ১১ টায়।

নার্সদের ফেসবুক গ্রুপ পেজ বাংলাদেশ নার্সেস বার্তায় বৃহস্পতিবার ভোর রাতে (৩:৩০) প্রকাশিত একটি পোস্টের মাধ্যমে এই ঘোষণা করা হয়।

পোস্টে বলা হয়, “আগামীকাল সকাল থেকে দেশের সকল নার্সিং শিক্ষা প্রতিষ্ঠানে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালনের জন্য স্টুডেন্টস নার্সদের সংগঠনের নেতাদের আহ্বান করছি। আগামিকাল থেকে কোন প্রকার নার্সিং শিক্ষা কার্যক্রম চলবে না। আমার বোনের রক্তের মূল্য নিব তবেই এ দেশে নার্সিং শিক্ষা প্রতিষ্ঠান চলবে।”

Top