You are here
Home > প্রবাস > ইস্তান্বুলে অনুষ্ঠিত হল ‘জলবায়ুতাড়িত বাস্তুচ্যুতি: মানবিকতা ও অধিকার প্রেক্ষিত’ শীর্ষক সেমিনার

ইস্তান্বুলে অনুষ্ঠিত হল ‘জলবায়ুতাড়িত বাস্তুচ্যুতি: মানবিকতা ও অধিকার প্রেক্ষিত’ শীর্ষক সেমিনার

ইস্তান্বুলে অনুষ্ঠিত হল ‘জলবায়ুতাড়িত বাস্তুচ্যুতি: মানবিকতা ও অধিকার প্রেক্ষিত’ শীর্ষক সেমিনার

রেজাউল করিম চৌধুরী, মজিবুল হক মনির, ইস্তান্বুল: ২৫ মে তুরস্কের রাজধানী ইস্তান্বুলে অনুষ্ঠিত ‘‘জলবায়ুতাড়িত বাস্তুচ্যুতি: মানবিকতা ও অধিকার প্রেক্ষিত” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে । মানবিকতা বিষয়ক বিশ্ব সম্মেলন স্থলের লুফটি কিরদার সম্মেলন কেন্দ্রে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

বিশ্বের বিভিন্ন দেশের ১৫টি সুশীল সমাজ সংগঠন যৌথভাবে এই সেমিনারটি আয়োজন করে। আয়োজনকারী সংগঠনগুলো হলো- এ্যাক্ট এলায়েন্স, এশিয়ান ডিজাস্টার রিস্ক রিডাকশন নেটওয়ার্ক, এশিয়া প্যাসিফিক রিফিউজি রাইটস নেটওয়ার্ক (APRRN), আফ্রিকান ডেভেলপমেন্ট সলিওশন (ADESO), ক্রিস্টিয়ান এইড, এ্যাকশন এগেইন্সট হাঙ্গার ইন্টারন্যাশনাল (ACF International), ইউএন মেজর গ্রুপ অন চাইল্ড এন্ড ইয়ুথ, কোস্ট ট্রাস্ট, ইকুইটিবিডি, এনএইচএন পাকিস্তান, রিফিউজি ইন্টারন্যাশনাল যুক্তরাষ্ট্র, ইবিলি সোসাইটি পালাউ, ঢাকা বিশ্ব বিদ্যালয়, প্লাটফরম অন জিজাস্টার ডিসপ্লেসম্যান্ট এবং নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল (NRC) ।

সেমিনারটি সঞ্চালনা করেন বাংলাদেশী সংগঠন কোস্ট ট্রাস্টের রেজাউল করিম চৌধুরী। এতে নির্ধারিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ফিলিপাইন সরকারের সমাজ কল্যাণ বিভাগের সচিব মিজ কোরাজন সোলিমান, বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব শহীদুল হক,  এ্যাক্ট এ্যালায়েন্সের সভাপতি মাইকেল মোসেলম্যানস, ক্রিস্টিয়ান এইডের মানবিকতা বিষয়ক পরিচালক নিক গাটম্যান, এপিআরআরএন’র সভাপতি গোপাল কৃষ্ণা সিয়াক্তি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মাহবুবা নাসরিন, তুরস্কে এনআরসি’র দেশীয় পরিচালক ভ্যান জুটফ্যান, প্লাটফরম অন ডিজাস্টার ডিসপ্লেসম্যান্টের এটলি সলবেগ, অউঊঝঙ এর নির্বাহী পরিচালক ডেগান আলী এবং এসিএফ-এর বার্টান্ড  নয়রেট ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র সচিব এবং আন্ত: রাষ্ট্রীয় প্রতিষ্ঠান নবগঠিত প্লাটফরম অন ডিজাস্টার ডিসপ্লেসম্যান্টের সহ সভাপতি শহীদুল হক বলেন, বাংলাদেশের মতো দেশে জলবায়ু তাড়িত উদ্বাস্তুর সংখ্যা বেড়ে চলছে এবং এই জলবায়ু উদ্বাস্তুরা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে, বিশেষ করে জাতিসংঘের কাছে সাম্য, মানবাধিকার এবং দক্ষতা উন্নয়ন সহায়তা পাওয়ার দাবি রাখে, কারণ তারা তাদের দুর্ভাগ্যের জন্য দায়ী নয়।

উল্লেখ করা যেতে পারে, গত ২৩ মে ইস্তান্বুলে প্লাটফরম অন ডিজাস্টার ডিসপ্লেসম্যান্টের এর যাত্রা শুরু হয়েছে। ফ্রান্স, জার্মানি, অস্ট্রেলিয়া, নরওয়ে, স্ইুজারল্যান্ড, কানাডাসহ বিশ্বের ৩০টি দেশ মিলে রাষ্ট্রীয় পর্যায়ের এই নেটওয়াকর্  প্রতিষ্ঠা করেছে এবং বর্তমানে জার্মানি এর সভাপতি।

মিজ কোরাজন সোলিমান বলেন, তার দেশ জলবায়ু উদ্বাস্তুদেরকে ঝুকিপূর্ণ এলাকা থেকে অন্যত্র স্থানান্তরের বিষয়টি বিবেচনা করছে, কিন্তু এক্ষেত্রে দেশটির আন্তর্জাতিক সহযোগিতা প্রয়োজন। মাইকেল মোসেলম্যানস ক্রিস্টিয়ান এইডের একটি প্রতিবেদন উপস্থাপন করেন, যেখানে দেখানো হয়েছে কিভাবে উপকূলীয় এলাকার মানুষ ভবিষ্যতে আরও বিপর্যয়কর অবস্থার মুখোমুখি হবে। রেজাউল করিম চৌধুরী বলেন, জলবায়ু বিপন্ন দেশগুলোকে জলবায়ু উদ্বাস্তু সমস্যার সমাধান শুধু UNFCCC কাঠামোর মধ্যে খুঁজলেই হবে না, এই বিষয়টিকে জাতিসংঘের সাধারণ ও নিরাপত্তা পরিষদে তুলতে হবে এবং সেখানে ১৯৫১ সালের রিফিউজি কনভেন্টের মতো আলাদা প্রটোকলের দাবি করতে হবে।

Top