You are here
Home > প্রবাস > জুরিখে বাঙ্গালী প্রবাসীদের বৈশাখ উদযাপন

জুরিখে বাঙ্গালী প্রবাসীদের বৈশাখ উদযাপন

জুরিখে বাঙ্গালী প্রবাসীদের বৈশাখ উদযাপন

জহুরুল ইসলাম মিলন সুইজারল্যান্ড: প্রবাসী জীবনের ব্যাস্ততা ও নানা প্রতিকুলিতার মাঝে দেরীতে হলেও সুইজারল্যান্ডের জুরিখ শহরের প্রবাসীরা উদযাপন করেছেন বৈশাখী উৎসব। ২২ শে মে রবিবার সুইস বাংলাদেশ উইনাইটেড কমিউনিটি জুরিখ শহরের Seefeidstrasse এর একটি হলে আয়োজন করা হয় বাঙ্গালীদের প্রানের উৎসব বৈশাখী মেলা ১৪২৩। জুরিখ শহর ছাড়াও এই মেলায় উপস্থিত ছিল লুজান, বার্ন, বাসেল, সলোথন ও জেনেভাশহ বিভিন্ন শহরের প্রবাসী বাংলাদেশীরা।

দুপর ১টা ৩০মিনিটে বুফে সার্ভিসে মধ্যাহ্ন ভোজের মাধ্যমে শুরু হয় বৈশাখী অনুষ্ঠানমালা। এসময় আগত অথিতীদের স্বাগত জানান ও তাদের সঙ্গে কুশল বিনিময় করেন আয়োজক কবির মোল্লা, আনোয়ার হোসেন, মোঃ জিকু, ও মাহাবুবুল রহমান আসীম সহ আরো অনেকে। অনুষ্ঠানে বিপুল সংখ্যক প্রবাসী নর-নারী শিশুরা দেশীয় নানা রঙের পোষাকে সজ্জিত হয়ে উপস্থিত হওয়াতে পুরো হলটি পরিণত হয়েছিলো এক টুকরো বাংলাদেশে।

বিকাল ৫টায় প্রবিত্র কুরআন থেকে তেলয়াতের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। কমিউনিটির সভাপতি আনোয়ার হোসেনের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মাহাবুবুল রহমান আসীমের সঞ্চালনার শুরু হয় সংক্ষিত আলোচনা সভা। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন কবির মোল্লা, মোঃ জিকু, আলমগির, লিটন মিজিসহ কমিউনিটির নেতৃবৃন্দরা। এর পরে জাতীয় সাংগীত, কবিতা আবৃতি ও নৃত্যর মাধ্যমে শুরু হয় সঙ্গীতা অনুষ্ঠান।

অনুষ্ঠানে মুল আকর্ষন ছিল সুদূর বাংলাদেশের থেকে আগত এসময়ের দুই জনপ্রিয় শিল্পী পড়শী ও আশীক। প্রথমে মঞ্চে আসে শিল্পী পড়শী, সে নেচে গেয়ে ও উপস্থিত দর্শকদের নাচিয়ে পুরা হল মাতিয়ে তোলে। এর পরে ব্যাপক বিনেদন নিয়ে মঞ্চে আসে বাউল শিল্পী আশিক। সব শেষে দ্বৈত ভাবে রাত ৯টা ৩০ মিনিট পর্যন্ত গান গেয়ে উপস্থিত দর্শকদের মাতায় ও নাচায় শিল্পী পড়শী ও আশিক।

Top