You are here
Home > প্রযুক্তি > পিসিআই ডিএসএস সনদ লাভে প্রথম ‘ফস্টার পেমেন্ট’

পিসিআই ডিএসএস সনদ লাভে প্রথম ‘ফস্টার পেমেন্ট’

পিসিআই ডিএসএস সনদ লাভে প্রথম ‘ফস্টার পেমেন্ট’

ফস্টার কর্পোরেশন লিমিটেডের ফ্ল্যাগশিপ ব্র্যান্ড ‘ফস্টার পেমেন্ট’ সম্প্রতি সম্মানজনক পিসিআই ডিএসএস সনদ লাভ করে। পেমেন্ট প্রসেসর হিসেবে বাংলাদেশে এই স্বীকৃতি তাদেরই প্রথম।

এই সনদ লাভ করায় এখন থেকে গ্রাহকদের ক্রেডিট কার্ডের তথ্য সংগ্রহ এবং সেগুলো সংরক্ষণের স্বীকৃতি পেলো প্রতিষ্ঠানটি।

দেশে যেহেতু মোবাইল ফোন এবং ইন্টারনেটের ব্যবহার দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তাই এসব ক্রেডিট কার্ডের তথ্য ব্যবহার করে বিভিন্ন মাধ্যম “ভয়েস কল, আইভিআর, এসএমএস, ইউএসএসডি, মোবাইল অ্যাপ এবং ওয়েবে” দুই স্তর-বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে সরাসরি বিভিন্ন বিল পরিশোধের ক্ষেত্রে কোনো সমস্যা থাকবেনা।

এছাড়া নিরাপত্তা ব্যবস্থা নিরাপদ হওয়ায় লেনদেন সম্ভব হবে যা দেশের বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান এবং পেমেন্ট প্রতিষ্ঠানের অগ্রগতিতে ভূমিকা রাখবে বলেও মনে করছে ফস্টার পেমেন্ট।

উল্লেখ্য, “দ্য পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি ডাটা সিকিউরিটি স্ট্যান্ডার্ড (পিসিআই ডিএসএস)” হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশের ব্যবহারকারীদের ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ক্যাশ কার্ডের লেনদেনের নিরাপত্তার পাশাপাশি এসব কার্ডের তথ্যের নিরাপত্তা নিশ্চিতের জন্য একটি সর্বজন স্বীকৃত নীতিমালা।

বিশ্বের শীর্ষস্থানীয় চারটি ক্রেডিট কার্ড ব্র্যান্ড “ভিসা, মাস্টারকার্ড, ডিসকভার এবং আমেরিকান এক্সপ্রেস” যৌথভাবে ২০০৪ সালেই নীতিমালাটি প্রণয়ন করে। পিসিআই ডিএসএস-এর প্রোভাইডার হিসেবে প্যানাশিয়া ইনফোসেক বিভিন্ন পেমেন্ট প্রতিষ্ঠানকে এই স্ট্যান্ডার্ডের আওতায় আসার ব্যাপারে সহযোগিতা করে থাকে।

সংশ্লিষ্টদের মতে, গ্রাহকদের লেনদেনের তথ্য সংরক্ষণ কিংবা ব্যবহার করে, এমন প্রতিষ্ঠানগুলোর জন্য পেমেন্ট সিস্টেমের নিরাপত্তা নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। পেমেন্ট প্রতিষ্ঠানের পাশাপাশি সফটওয়্যার ডেভেলপার এবং ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠানগুলোর জন্যও এটি অবশ্য পালনীয়।

কারণ এসব স্ট্যান্ডার্ড বজায় রাখার মাধ্যমে বিশ্বব্যাপী লক্ষ কোটি ক্রেডিট কার্ড ব্যবহারকারীর জন্য নিরাপদ লেনদেন নিশ্চিত করা সম্ভব।

Top