You are here
Home > জাতীয় > ভূমিকম্প হলে লক্ষাধিক মানুষের প্রাণ যেতে পারে ঢাকায়!

ভূমিকম্প হলে লক্ষাধিক মানুষের প্রাণ যেতে পারে ঢাকায়!

ভূমিকম্প (Earthquake)

ভূমিকম্প হলে রক্ষে নেই বাংলাদেশের রাজধানী ঢাকার। বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রিপোর্ট অনুয়ায়ী, রিখটার স্কেলে সাত বা তার বেশি মাত্রার ভূমিকম্প হলেই ত্রাহি রব উঠবে ঢাকায়। সবচেয়ে আশঙ্কার কথা হল, রাজধানীতে ১ লাখ ৩১ হাজার মানুষের প্রাণহানি ঘটতে পারে। ভেঙে পড়তে পারে প্রায় ৭২ হাজার বাড়ি।

মঙ্গলবার রাজধানীর মিরপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে অনুষ্ঠিত গণমাধ্যম কর্মীদের সঙ্গে “ভূমিকম্পের ঝুঁকি হ্রাসে করণীয় ও প্রস্তুতি” নিয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। সেখানেই এই তথ্য জানানো হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স দপ্তরের ব্রিগেডিয়ার জেনেরাল আলি আহমেদ খান।

এর আগে বাংলাদেশের মধুপুর ফল্টে ১৮৯৭ সালে সবচেয়ে বড় ভূমিকম্প হয়েছিল। রিখটার স্কেলে যার পরিমাপ ছিল ৭.২। সে সময়ে ঢাকার জনসংখ্যা ছিল প্রায় ১ লাখ। আর পাকা বাড়ি ছিল মাত্র ১০০টি। তখনই কয়েকশো মানুষ মারা যান। এখন বহুতল বেড়েছে ঢাকায়। জনসংখ্যাও বেড়েছে কয়েকগুণ। তাই বর্তমানে ক্ষতির পরিমাণ যে কয়েকগুণ বাড়বে সেবিষয়ে সকলেই একমত। তাই ভূমিকম্প নিয়ে গণসচেতনতার উপর বাড়তি গুরুত্ব দেওয়া হয় মঙ্গলবারের অনুষ্ঠানে।

Top