You are here
Home > খেলা > রিও অলিম্পিকসে খেলোয়ারদের ‘ডাবল কোটেড’ কনডম দিবে অস্ট্রেলিয়া

রিও অলিম্পিকসে খেলোয়ারদের ‘ডাবল কোটেড’ কনডম দিবে অস্ট্রেলিয়া

অলিম্পিকে অস্ট্রেলিয়া টিম

সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে জিকা ভাইরাস আতঙ্ক। গত বছর মে মাস থেকে ব্রাজিলে জিকা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়। তারপর থেকে দেশটিতে অপরিণত বা ছোট মস্তিষ্কের শিশু জন্ম নেওয়ার হার আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে।

আগামী অলিম্পিকের আসর যেহেতেু এই ব্রাজিলেই বসছে তাই ব্রাজিলে খেলতে আসার খেলোয়াড়দের নিয়ে বেশ চিন্তিত বিভিন্ন দেশ। বিভিন্নভাবে খেলোয়াড়দের সচেতনতা বৃদ্ধি করছে দেশগুলো। এদিক থেকে একটু এগিয়ে অস্ট্রেলিয়া।

জিকা ভাইরাস থেকে বাঁচতে এবার খেলোয়াড়দের কনডম ব্যবহারের পরামর্শ দিচ্ছে দেশটির সরকার। যেসব ক্রীড়াবিদ রিও অলিম্পিকসে অংশ নিতে যাচ্ছে, তাদের জন্য ‘ডাবল কোটেড’ কনডমের ব্যবস্থা করছে টিম অস্ট্রেলিয়া।

অলিম্পিকের মধ্যে যৌন সঙ্গমের উপর অস্ট্রেলিয়া সরকার কোনও বিধিনিষেধ চাপায়নি। কিন্তু, ‘সেফ সেক্স’ এর জন্য এই ব্যবস্থা গ্রহণ করছে দেশটি। আর এজন্য স্মার্টফার্মা নামে একটি সংস্থার সঙ্গে চুক্তিও হয়েছে। এই রোগটির প্রাদুর্ভাব যেহেতেু ব্রাজিলে তাই বিশেষ সতর্কতা অবলম্বন করছে অস্ট্রেলিয়া।

জিকা ভাইরাসের জন্য অস্বাভাবিক শারীরিক বৈশিষ্ট্য নিয়ে জন্মাচ্ছে সদ্যোজাতরা। এতে শিশুদের মাথা ছোট এবং শরীরটা বড় থাকছে। গর্ভবতীদের ব্রাজিল ভ্রমণ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Top