You are here
Home > জাতীয় > প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত

প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত

প্রাথমিক শিক্ষা

জাতীয় শিক্ষানীতির আলোকে অষ্টম শ্রেণি পর্যন্ত সব ধরনের শিক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে দেয়া হয়েছে। বুধবার সচিবালয়ে জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন ও মনিটরিং কেন্দ্রীয় কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভা শেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের বলেন, এটি একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। বাংলাদেশে এর আগে এত বড় মৌলিক সিদ্ধান্ত হয়নি।

তিনি বলেন, জাতীয় শিক্ষানীতি অনুসারে শিক্ষার তিনটি স্তরের মধ্যে প্রাথমিক স্তর হচ্ছে অষ্টম শ্রেণি পর্যন্ত। আর মাধ্যমিক স্তর হচ্ছে নবম থেকে দ্বাদশ পর্যন্ত এবং পরবর্তী হচ্ছে উচ্চশিক্ষা স্তর।

এখন থেকে চার হাজার ৩৬৫টি বেসরকারি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চলে যাবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, ‘আজকের তারিখে কার্যক্রম শুরু করে দিলাম। নতুন অর্থবছরের আগেই আনুষঙ্গিক সব ঠিক করে ফেলা হবে।’

সভায় বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি ছাড়াও বেশ কয়েকজন শিক্ষক উপস্থিত ছিলেন।

সভায় শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল উপস্থিত না থাকলেও একটি লিখিত বক্তব্য পাঠান। তা পড়ে শোনান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ। ড. মুহম্মদ জাফর ইকবাল প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সমালোচনা করে বলেন, এই পরীক্ষা বিপর্যয় ডেকে এনেছে।

Top