You are here
Home > আন্তর্জাতিক > প্রথম দক্ষিণ কোরীয় হিসেবে ম্যান বুকার জিতলেন হান কাং

প্রথম দক্ষিণ কোরীয় হিসেবে ম্যান বুকার জিতলেন হান কাং

প্রথম দক্ষিণ কোরীয় হিসেবে ম্যান বুকার জিতলেন হান কাং

দক্ষিণ কোরীয় লেখক হিসেবে প্রথম আন্তর্জাতিক পুরস্কার ম্যান বুকার জিতেছেন হান কাং। তিনি তার অনুবাদকের সঙ্গে ৭২ হাজার ডলার মূল্যের এ পুরস্কার ভাগাভাগি করে নেবেন। তার অনুবাদক মাত্র তিন বছর আগে কোরিয়ান ভাষা শেখা শুরু করেন।

হান কাং (৪৫) একজন লেখিকা ও সৃজনশীল লেখার শিক্ষক। তিনি ইতোমধ্যে দক্ষিণ কোরিয়ায় সফলতা পেয়েছেন। তিনি তার ‘ভেজেটারিয়ান’ উপন্যাসের জন্য এ পুরস্কার পেয়েছেন।

একটি নারীকে নিয়ে এ উপন্যাস লেখা হয়েছে। উপন্যাসে দেখানো হয়েছে, ওই নারী ‘মানুষের বর্বরতার অবসান ও মাংস খাওয়ার অভ্যাস পরিত্যাগ’ করতে চান।

উপন্যাসটি ইংরেজি ভাষায় অনুবাদ করেছেন ডেবোরাহ স্মিথ। পুরস্কারের ৫০ হাজার পাউন্ড অর্থ মূল লেখক হান এবং তার ব্রিটিশ অনুবাদক স্মিথ উভয়ের মাঝে ভাগ করে দেওয়া হবে।

‘ক্রিয়েটিভ রাইটিং’-এর প্রভাষক হান কাঙের প্রথম উপন্যাস এটি যা ইংরেজি ভাষায় অনূদিত হয়েছে।

হান বলেন, ‘নিজের একটি ছোটগল্প পরিমার্জনা করতে গিয়ে এই উপন্যাসটির গল্প মাথায় আসে। গল্পটি শেষ করার পর আমি অনুভব করতে পারি, আমার ভেতরে ব্যাখ্যার অতীত কোনো অনুভূতির সৃষ্টি হচ্ছে যা আমাকে এইসব চিত্ররাশি নিয়ে পুনরায় কাজ করতে বাধ্য করে।’

হান কাং বার্তা সংস্থা এএফপি’কে বলেন, “আমি খুব সম্মানিত বোধ করছি।” দ. কোরিয়ার নাগরিক হিসেবে তিনি প্রথম এ পুরস্কার পেলেন।

Top