You are here
Home > জাতীয় > ২ মাস আগে থেকেই জুলহাজ-তনয়কে হত্যার পরিকল্পনা হয়

২ মাস আগে থেকেই জুলহাজ-তনয়কে হত্যার পরিকল্পনা হয়

জুলহাজ-তনয়

রাজধানীর কলাবাগানে জুলহাজ মান্নান ও মাহবুব তনয়কে হত্যার পরিকল্পনা দুই মাস আগেই করা হয়েছিল বলে জানিয়েছে পুলিশ।

এ ঘটনায় রোববার কুষ্টিয়া থেকে গ্রেফতার শরিফুল ইসলাম ওরফে শিহাব (৩৭) তাদের এ তথ্য জানিয়েছেন বলে বলা হয় রোববার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) এক সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে ডিএমপির মুখপাত্র মনিরুল ইসলাম জানান, আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) সক্রিয় সদস্য শিহাব। কুষ্টিয়া অঞ্চলে এবিটির একটি ইউনিট পরিচালনার দায়িত্বে রয়েছে শিহাব। প্রাথমিক জিজ্ঞাসাবাদে কলাবাগান জোড়া খুনের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। হত্যাকাণ্ডে অংশ নেওয়ার দুই মাস আগে তারা পরিকল্পনা করে। একমাস আগে থেকে হত্যাকারীরা ঘটনাস্থল রেকি করে।

সংবাদ সম্মেলনে বলা হয়েছে,তা ছাড়া ওই দিন জব্দ করা দুটি অস্ত্রের একটি শিহাব তার নিজের বলে জানিয়েছেন। এবিটির এর আগে বিভিন্ন হত্যাকাণ্ডের ঘটনায় তিনি অস্ত্র ও বোমা দিয়ে সহায়তা করেছেন। ঘটনার পরপরই কিলার গ্রুপের সবাই কুষ্টিয়ায় আত্মগোপন করে।

মনিরুল ইসলাম বলেন, ১৯৯৮ সালে হুজির সিলেট শাখার দায়িত্ব ছিলেন শরিফ। ২০১৫ সালের মাঝামাঝি আনসারউল্লাহ বাংলা টিমের সঙ্গে যুক্ত হন তিনি।

তিনি জানান, শরিফ ছাড়াও এ ঘটনার সঙ্গে জড়িত থাকা আরো তিনজনের তথ্য-প্রমাণ তাদের কাছে রয়েছে। তাদের গ্রেফতারে চেষ্টা চলছে।

সমকামীদের নিয়ে কাজ করা ও ইসলামের বিরুদ্ধে অপপ্রচার করার জন্য তাদের হত্যা করা হয়েছে বলে শিহাবের উদ্ধৃতি দিয়ে মনিরুল ইসলাম জানান।

কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম জানিয়েছেন, শিহাবকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদে আমরা ঘটনার মোটিভ,কিলারদের নাম পরিচয়- জানার চেষ্টা করা হবে।

গত ২৫ এপ্রিল রাজধানীর কলাবাগানের একটি বাসায় ঢুকে জুলহাজ মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। জুলহাজ যুক্তরাষ্ট্রের সাহায্য সংস্থা ইউএসএআইডিতে চাকরি করতেন। তিনি সমকামীদের অধিকার-বিষয়ক সাময়িকী ‘রূপবান’ সম্পাদনা ও প্রকাশনার সঙ্গে যুক্ত ছিলেন। মাহবুব ছিলেন নাট্যকর্মী।

পালিয়ে যাওয়ার সময় এক দুর্বৃত্তের কাছ থেকে একটি ব্যাগ উদ্ধার করে পুলিশ। ওই ব্যাগে আগ্নেয়াস্ত্রসহ নয় ধরনের আলামত পাওয়া যায়।

পরে জুলহাজ মান্নান ও মাহবুব তনয়কে হত্যার দায় স্বীকার করেছে আল-কায়েদা ভারতীয় উপমহাদেশের (একিউআইএস) কথিত বাংলাদেশ শাখা ‘আনসার আল ইসলাম’।

জুলহাজ ও মাহবুব হত্যার ঘটনায় কলাবাগান থানায় দুটি মামলা হয়েছে। একটি হত্যা মামলা,অন্যটি অস্ত্র আইনে। দুটি মামলাতেই অজ্ঞাতনামা পাঁচ-ছয়জনকে আসামি করা হয়েছে।

মামলা দুটি পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) কাছে হস্তান্তর করা হয়েছে।

Top