You are here
Home > খেলা > ফিফার প্রথম নারী মহাসচিব সেনেগালের ফাতমা

ফিফার প্রথম নারী মহাসচিব সেনেগালের ফাতমা

ফিফার প্রথম নারী মহাসচিব সেনেগালের ফাতমা

ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার কংগ্রেসে প্রথমবারের মতো নারী মহাসচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে সেনেগালের ফাতমা সামবা দিউফ সামৌরাকে। আগের মহাসচিব জেরোম ভালকে দুর্নীতির দায়ে ১২ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন ফুটবলের সকল ধরনের কর্মকান্ড থেকে। তারই স্থলাভিষিক্ত হলেন ফাতমা।

মেক্সিকো সিটিতে ফিফার ৬৬তম কংগ্রেসে ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো ফাতমাকে নিয়োগের ঘোষণা দেন। ইনফান্তিনো দুর্নীতির দায়ে অভিযুক্ত সেপ ব্লাটারের স্থলাভিষিক্ত হয়েছেন গত ফেব্রুয়ারিতে।

৫২ বছর বয়সী ফাতমা দীর্ঘ ২১ বছর ধরে জাতিসংঘের হয়ে কাজ করে আসছেন। বর্তমানে তিনি নাইজেরিয়াতে কর্মরত আছেন। আগামী জুন থেকে তিনি বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার হয়ে কাজ শুরু করবেন।

ফাতমা সম্পর্কে ইনফান্তিনো বলেন, ‘ফাতমা এমন একজন নারী যার আন্তর্জাতিক পর্যায়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। তিনি অনেক চ্যালেঞ্জিং ইস্যু নিয়ে কাজ করেছেন। নেতৃত্ব দিয়েছেন অনেক দলকে। আমাদের সঙ্গে তাকে একটি প্রতিকূল পরিবেশে কাজ করতে হবে। একজন নারী মহাসচিব হিসেবে তার কাজটি অনেক চ্যালেঞ্জিংই হবে। প্রতিষ্ঠানের উন্নতির ক্ষেত্রে তার সক্ষমতা নিয়ে আমাদের কোনো সন্দেহ নেই। আমরা তার ব্যাপারে আশাবাদী। ফিফার বর্তমান ইস্যুগুলোকে নিয়ে কাজ করতে সে পিছপা হবে না।’

নতুন এ দায়িত্ব পাওয়ার পর ফাতমা নিজেকে অনেক সম্মানিত মনে করছেন। তিনি বলেন, ‘আজকের দিনটি আমার জীবনে স্মরণীয় হয়ে থাকবে। ফিফার একটি প্রধান দায়িত্বে আমাকে নির্বাচিত করায় আমি খুবই গর্বিত। আমার বিশ্বাস ফিফার যে দায়িত্বে আমাকে নিযুক্ত করা হয়েছে তা আমার কাজের সঙ্গে মিল রেখেই দেওয়া হয়েছে। আমি নিজের পূর্ব কাজের অভিজ্ঞতা দিয়ে ফুটবলের উন্নতির জন্য কাজ করতে চাই। ফুটবলকে আরও জনপ্রিয় করতে চাই।’

Top