You are here
Home > প্রযুক্তি > চিকিৎসার কথা মনে করিয়ে দেবে ‘মেডিসিফাই’

চিকিৎসার কথা মনে করিয়ে দেবে ‘মেডিসিফাই’

চিকিৎসার কথা মনে করিয়ে দেবে ‘মেডিসিফাই’

ব্যস্ত জীবন যাত্রাই দরকারি অনেক কাজ করাই হয়ে ওঠেনা কখনও আবার মনেও থাকেনা। বর্তমান সময়ে নিয়মতি রক্তচাপ এবং ব্লাড সুগার টেস্ট করাটা জরুরি কাজ হয়ে উঠেছে।

তাছাড়া ডাক্তারের কাছে কোনো সমস্যা নিয়ে গেলে প্রথমেই মানুষের শরীলের এই দুটি অবস্থার বিষয় জানতে চায়। আর নিয়মিত ঔষধ সেবন সহ এ দুটো টেস্ট দৈনিক রুটিনের মধ্যে পড়লে তো কথাই নাই।

কিন্তু ভুল হয়ে গেলে তো সমস্যা! প্রযুক্তির এই যুগে যেন কোনো সমস্যাই আর সমস্যা না। চিকিসা বিষয়ক স্মার্টফোন অ্যাপ ‘মেডিসিফাই’ ভোলামন এবং যাদের এসব কাজে অনীহা রয়েছে তাদের এসব কাজের কথা মনে করিয়ে দেবে।

অ্যাপটির ব্যবহারকারীরা তাদের ওষুধ সেবনের সব তথ্য, চিকিৎসকের সঙ্গে অ্যাপয়নমেন্টের তথ্য সংরক্ষণ করে রাখতে পারবেন।

রক্তচাপ ও রক্তের শর্করার পরিমাণ নিয়মিত মেপে সে তথ্যও রাখা যাবে। নারীদের জন্য আছে বিশেষ সুবিধা। ব্যবহারকারীর যখন যে তথ্যের দরকার হবে সময়মতো স্মার্টফোনের স্বয়ংক্রিয় অ্যালার্ম দিয়ে তা জানিয়ে দেবে মেডিসিফাই।

অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে চলা অ্যাপটি ফেব্রুয়ারিতে বাজারে এসেছে। মেডিসিফাইয়ের স্ক্রিনটি সহজবোধ্য ও সুন্দর। ইংরেজিতে মেনু হলেও প্রতিটি আইকনে আছে ছবি। ফলে সহজে যেকেউ বুঝতে পারবে কোনটায় কোন তথ্য রয়েছে কিংবা কোনটার কি কাজ। শুধু নিজের বা প্রিয়জনের স্বাস্থ্য ও  চিকিৎসাবিষয়ক তথ্য যে রাখা যাবে তা নয়, পোষা প্রাণীর চিকিৎসার সব তথ্যও এতে সংরক্ষণ করা যাবে।

আইফোন বা অ্যান্ড্রয়েড ফোনে মেডিসিফাই অ্যাপটি ইনস্টল করে ওপরে ডানদিকের মেনু থেকে রোগী ও পোষা প্রাণীর তথ্য যোগ করা যাবে।‘পেশেন্ট’ নির্বাচন করে জন্ম তারিখ, রক্তের গ্রুপ লিখে রোগীর প্রোফাইল বানানো যাবে। প্রয়োজনীয় ফোন নম্বরও এতে রাখা যায়। এছাড়া এসএমএস নোটিফিকেশন পাওয়ার জন্য মোবাইল নম্বর দিয়ে সক্রিয় করতে হবে। একজন না একাধিক রোগীর তথ্য রাখা যাবে অ্যাপটিতে।

পোষা প্রানীর ক্ষেত্রে একটি মেন্যু থেকে পেট মেডিসিন নির্বাচন করে পোষা প্রাণীর ওষুধের তথ্য যোগ করা যাবে এবং কোন সময় কোন ওষুধ খাওয়াতে হবে তা লিখে দিলে অ্যালার্মের মাধ্যমে মালিক তা জানতে পারবেন।

মেডিসিফাইয়ের মূল মেনু সাতটি। ছোট বৃত্তে সাতটি মেনু “ডক্টরস অ্যাপয়েন্টমেন্ট অ্যালার্ম, ভ্যাকসিনেশন অ্যালার্ম, মেন্যুস্ট্রেয়েশন অ্যালার্ম, ল্যাব টেস্ট ডেট অ্যালার্ম, মনিটরিং, এমারজেন্সি কল ও মেডিসিন অ্যালার্ম। এসব ম্যানুতে তথ্য যোগের নিয়ম একই।

যেমন ডক্টরস অ্যাপয়েন্টমেন্ট অ্যালার্মে ডাক্তারের সঙ্গে কবে দেখা করতে হবে তা লিখে দিতে হবে। রোগীর নাম, ডাক্তারের নাম, তাঁর অভিজ্ঞতা, ঠিকানা, ফোন নম্বর লেখার ঘর নোট নামের ঘরে দরকারি কোনো তথ্য লিখে রাখতে পারবে ব্যবহারকারী। রিমাইন্ডারে গিয়ে কবে কখন অ্যাপয়েন্টমেন্ট সেই তারিখ ও সময় ক্যালেন্ডারের সাহায্যে শুধু আঙুল ছুঁয়ে নির্ধারণ করতে হবে। এরপর অ্যালাম সেট করলেই মূল কাজ শেষ। এই তথ্য সেভ, রিসেট (নতুন করে তথ্য দেওয়া) ও ডিলিট (মুছে ফেলা) করার অপশন আছে নিচের বারে।

একাধিক ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট একই জায়গাতেই রাখা যাবে। অ্যাপয়েন্টমেন্টের আগে নির্দিষ্ট সময়ে অ্যালার্ম দিয়ে ব্যবহারকারীকে জানিয়ে দেবে মেডিসিফাই।

ইনপুট ইংরেজি ছাড়াও বাংলা লেখার অ্যাপ থাকলে বাংলাতেও লিখে রাখা যাবে।

অ্যাপটি ডাউনলোড করতে যেতে হবে

(Medicify Android store: https://play.google.com/store/apps/details?id=com.mcc.mediicify) এবং (Medicify iPhone store: https://itunes.apple.com/au/app/medicify/id1076226402?mt=8)।

Top