You are here
Home > আন্তর্জাতিক > যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডের বিষয়টি জাতিসংঘে তুলবে পাকিস্তান

যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডের বিষয়টি জাতিসংঘে তুলবে পাকিস্তান

সারতাজ আজিজ

যুদ্ধাপরাধের অভিযোগে জামায়াতে ইসলামী বাংলাদেশের নেতাদের মৃত্যুদণ্ডের বিষয়টি জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে উত্থাপন করতে যাচ্ছে পাকিস্তান। শুক্রবার দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ এ কথা বলেছেন।

বাংলাদেশে জামায়াত নেতাদের রাজনৈতিক বিরোধী উল্লেখ করে তাদের ফাঁসি দেওয়ায় দুঃখ প্রকাশ করেন সারতাজ আজিজ। তিনি বলেন, এ বিষয়ে মুসলিম বিশ্বসহ আন্তর্জাতিক সম্প্রদায় উদ্বেগ প্রকাশ করেছে।

জামায়াত নেতাদের মৃত্যুদণ্ডের বিষয়টির প্রতি নজর দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে সারতাজ আজিজ বলেন, বাংলাদেশে যে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে তার প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের নজর দেওয়া উচিৎ। এই মৃত্যুদণ্ডগুলো ১৯৭৪ সালে বাংলাদেশ, ভারত, পাকিস্তানের মধ্য যে চুক্তি স্বাক্ষর হয়েছিল তার সুস্পষ্ট লঙ্ঘন।

সিনেটের নেতা রাজা জাফরুল হক বলেন, বাংলাদেশে রাজনৈতিক বিরোধীদের হত্যা ঠেকাতে মুসলিম দেশগুলোর একত্রিত হওয়া প্রয়োজন এবং এটি বন্ধে যৌথ পরিকল্পনা নেওয়া উচিত।

প্রসঙ্গত, বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকেই এর সমালোচনা করে আসছে পাকিস্তান। দেশটির একসময়ের অনুগত হিসেবে পরিচিত জামায়াত নেতাদের মৃত্যুদণ্ড কার্যকরের পর থেকে কঠোর ভাষায় এর নিন্দা জানিয়ে আসছে তারা। বাংলাদেশের পক্ষ থেকে পাকিস্তানের এ অবস্থানের বিরুদ্ধে বেশ কয়েকবার প্রতিবাদও জানানো হয়েছে।

Top