You are here
Home > অবাক-বিস্ময় > জানেন কি কিভাবে উৎপত্তি ফা** শব্দটির?

জানেন কি কিভাবে উৎপত্তি ফা** শব্দটির?

জানেন কি কিভাবে উৎপত্তি ফা** শব্দটির?

‘ফাক’ শব্দটির মানে যাই হোক না কেন, এখন কিন্তু এটি বহুল প্রচলিত অন্য একটি কারণে। চরম দুর্দশা, হঠাৎ বিপত্তি, ফ্রাস্ট্রেশন, রাগ, দুঃখ ইত্যাদি সবকিছু বোঝাতেই এই শব্দটি ব্যবহার করে থাকেন সবাই।

কিন্তু এই শব্দটির উৎপত্তি নিয়ে বিস্তর মতবিরোধ রয়েছে, অনেক ভুল ধারণাও রয়েছে। সবচেয়ে প্রচলিত ধারণাটি হল এই যে মধ্যযুগে, প্লেগ আক্রান্ত ব্রিটেনে, প্রচুর মানুষের মৃত্যুর ফলে জনসংখ্যা এতটাই কমে গিয়েছিল যে রাজা চিন্তিত হয়ে পড়েন। খুব দ্রুত জনসংখ্যা বাড়ানোর জন্য প্রজাদের বেশি করে যৌনমিলন করতে বলেন। এই বিষয়ে তিনি একটি বিজ্ঞপ্তি জারি করেন যেটিকে বলা হয় ‘Fornicate Under Command of the King’ এবং সেখান থেকেই শর্ট ফর্মটি দাঁড়ায় F**K।

অন্য আর একটি ধারণা অনুযায়ী কলোনিয়াল যুগে ‘বেশ্যাবৃত্তি’র অপরাধে কাউকে শাস্তি দেওয়া হলে বলা হত ‘For Unlawful Carnal Knowldge’। আবার অনেকের ধারণা ১৫০০ সালে পাশ হওয়া একটি আইন অনুযায়ী ধর্ষণকে বলা হত ‘Forced Unnatural Carnal Knowldge’ এবং তারই ছোট রূপ হল F**K।

কিন্তু আদতে এগুলি সবই মিথ বা আরবান লেজেন্ডস। F**K শব্দটি ইংরেজি অভিধানে বহু শতাব্দী ধরে থাকলেও আসলে এর উৎপত্তি জার্মান ভাষা থেকে। জার্মান ভাষার বহু শব্দই ইংরেজি ভাষায় গৃহীত হয়েছে। জার্মান ‘ফিকেন’, ওলন্দাজ ভাষায় ‘ফকেন’ বা সুইডিশ ভাষার ‘ফকা’— এই সবক’টি শব্দেরই ব্যুৎপত্তি জার্মানিক fuk শব্দটি থেকে যার প্রকৃত অর্থ কোনও কিছুকে আঘাত করা বা ‘টু স্ট্রাইক’।

যৌনমিলনের সঙ্গে এই আঘাত করার বিষয়টির প্রাসঙ্গিকতা থেকেই F**K শব্দটির অর্থ দাঁড়ায় সঙ্গম। এই প্রয়োগটি ইংরেজিতে আসার আগে নিম্নশ্রেণির জার্মান এবং ওলন্দাজদের মধ্যে প্রচলিত ছিল। সম্ভবত সেই কারণেই পরবর্তীকালে এটি একটি ‘অপশব্দ’ বা ‘গালাগাল’ হিসেবে গণ্য হয়।

Top