You are here
Home > স্বাস্থ্য > স্তন ক্যান্সার রুখতে মেনে চলুন কিছু নিয়ম

স্তন ক্যান্সার রুখতে মেনে চলুন কিছু নিয়ম

স্তন ক্যান্সার রুখতে মেনে চলুন কিছু নিয়ম

স্তনক্যান্সার এখন নতুন কিছু নয়। অনেক মহিলাই এর শিকার। নজর করে দেখুন, আপনার চেনাজানার মধ্যে নিশ্চয় কেউ না কেউ স্তনক্যান্সারের কবলে পড়েছেন। কিছুদিন আগে অবধিও মেনোপজ়ের পরই স্তনক্যান্সারে আক্রান্ত হতেন মহিলারা। কিন্তু এখন পরিস্থিতি আরও জটিল। এখন এই ক্যান্সার আর বয়স মানে না। প্রাণ বাঁচাতে অকালেই বাদ দিতে হয় স্তন। নয়তো প্রাণটাই চলে যায়। তাই অন্যতম মারণরোগের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে স্তনক্যান্সারও। এর জন্য দায়ি জিন, খাদ্যাভাস ও জীবনধারা। তবে কয়েকটি জিনিস নিয়মিত মেনে চললে হয়তো রোখা যাবে স্তনক্যান্সারকেও। কীভাবে, চলুন জেনে নিন –

অতিরিক্ত ওজন কমাতে হবে

মেনোপজ় হওয়ার পর অনেক মহিলাই মুটিয়ে যান। এই প্রবণতাকে বশে আনতে হবে। মুটিয়ে গেলে চলবে না। নিয়মিত এক্সারসাইজ়, মর্নিং ওয়াক করতে হবে। গড়িমসি বাদ। না হলে স্তন ক্যান্সারের প্রবণতা ৩০ গুণ বেড়ে যেতে পারে।

খাদ্যাভাসে বদল

খাবারে সবজির পরিমাণ বাড়াতে হবে। সেইসঙ্গে খেতে হবে মরশুমি ফল। চিনিযুক্ত পানীয়, কার্বোহাইড্রেট ও ফ্যাট খাওয়া কমাতে হবে। নিয়মিত মাছ, কম প্রোটিনযুক্ত মাংস খেলে ভালো। হোল গ্রেইন খাবার উপকারী। ভেজিটেবল্ অয়েলে রান্না করা শুরু করতে হবে।

মদ্যপান না করাই ভালো

অতিরিক্ত মদ্যপান স্তনক্যান্সারের সম্ভাবনাকে কয়েকগুণ বাড়িয়ে দেয়। নিয়মিত ১ পেগের বেশি মদ্যপান মহিলাদের স্বাস্থ্যের পক্ষেও অত্যন্ত ক্ষতিকর।

ধূমপান নয়

গবেষণা বলে, নিয়মিত ধূমপান করেন যাঁরা, পরবর্তীকালে তাঁদের অধিকাংশেরই স্তনক্যান্সার হয়।

শিশুকে স্তন্যপান করানো খুব জরুরি

অন্তত এক বছর সদ্যজাতকে স্তন্যপান করানোর পরামর্শ দেন চিকিৎসকরা। এতে পরবর্তী সময়ে স্তনক্যান্সারের প্রবণতা কমে যায়।

হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি

মেনোপজ়ের পর হরমোন থেরাপি স্তনক্যান্সারের প্রবণতাকে বাড়িয়ে দিতে পারে। তাই থেরাপি চলাকালীন একটি বিষয়ে সতর্ক থাকুন। দেখবেন, প্রোজেস্টেরন হরমোন দেওয়া হচ্ছে কি না। স্তনক্যান্সার রুখতে চিকিৎসকরা এই হরমোনটি নিতে নিষেধ করেন। তাঁদের আশঙ্কা, এর থেকেই বাড়তে পারে স্তনক্যান্সারের সম্ভাবনা।

Top