You are here
Home > প্রবাস > মালয়েশিয়ায় শ্রমিকলীগের মে দিবস পালন

মালয়েশিয়ায় শ্রমিকলীগের মে দিবস পালন

মালয়েশিয়ায় শ্রমিকলীগের মে দিবস পালন

মিরাজুল ইসলাম, মালয়েশিয়া : মহান মে দিবস উপলক্ষ্যে জাতীয় শ্রমিকলীগ মালয়েশিয়া রবিবার রাজধানী কুয়ালালামপুরের তামিং জায়ায় নিজস্ব কার্যালয়ে দোয়া ও আলোচনা সভার আয়োজন করে।  অনুষ্ঠানে মহান মে দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তারা বলেন, ১৮৮৬ সালে রক্তের বিনিময়ে শ্রমিকের যে অধিকার অর্জনের কথা ছিলো তার পূর্ণাঙ্গ বাস্তবায়ন আজও হয়নি। আজও শ্রমিকরা প্রতি মূহূর্তে নির্যাতিত হচ্ছে। অথচ তাদের ঘামে ভেজা শ্রমে অর্জিত অর্থে দেশের অর্থনীতি আজ সমৃদ্ধ।

বাংলাদেশ সরকারের পাশাপাশি মহান মে দিবসে শ্রমিকের কল্যানে যার যার স্থান থেকে কাজ করে যাওয়ার অঙ্গীকার করেন, বক্তারা।

সংগঠনটির সাধারণ সম্পাদক এস এম আবুল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দলটির মালয়েশিয়া শাখার সভাপতি নাজমুল ইসলাম বাবুল। সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশীদের অধিকাংশ-ই শ্রমিক। আর যেখানেই শ্রমিক সমস্যায় পড়বে সেখানেই শ্রমিকলীগের সেচ্ছাসেবীরা সহযোগীতার হাত বাড়াবে। শ্রমিকের সমস্যা জানতে খুব শিগগির-ই হট লাইন চালু করারও ঘোষণা দেন তিনি।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, মালয়েশিয়া আওয়ামীলীগ নেতা মকবুল হোসেন মুকুল, ওহিদুর রহমান, কামরুজ্জামান কামাল, বাংলাদেশ থেকে আগত মৎস্য সমবায় সমিতিরি সভাপতি মাশুক নাজিম, মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না ও এ কামাল চৌধুরী।

মালয়েশিয়া আওয়ামীলীগের যুগ্ন-আহ্বায়ক কামরুজ্জামান কামাল তার বক্তব্যে বলেন, প্রবাসে রাজনীতি আমরা প্রবাসীদের জন্য করি। তাই কোনভাবেই তারা যাতে হয়রানি না হয় সেদিকে সকলকে খেয়াল রাখতে হবে। বৈধতার বিষয়ে তিনি বলেন, মালয়েশিয়া সরকার এখনও সাধারণ ক্ষমার মাধ্যমে সকলকে বৈধতা দেয়ার ঘোষণা দেয়নি তবে খুব শিগগির-ই এ ঘোষণা আসতে পারে। বৈধতার এ সুযোগ নিতে সকলকে ডিজিটাল পাসপোর্ট করারও পরামর্শ দেন এ নেতা।

Top