You are here
Home > প্রবাস > নিউইয়র্কের ফুটপাত থেকে বাংলাদেশি হকারদের উচ্ছেদ

নিউইয়র্কের ফুটপাত থেকে বাংলাদেশি হকারদের উচ্ছেদ

নিউইয়র্কের ফুটপাত থেকে বাংলাদেশি হকারদের উচ্ছেদ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের জ্যাকসন হাইটসের ফুটপাত থেকে বাংলাদেশি হকারদের তুলে দেয়া হয়েছে। বাংলাদেশি বিজনেস এসোসিয়েশনের নেতাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে এ উদ্যোগ নেয়া হয়। এদিকে উচ্ছেদের পর জ্যাকসন হাইটস-এ বিক্ষোভ করেছেন সেখানকার হকাররা।

রোববার জ্যাকসন হাইটসের বাংলাদেশি বিজনেস এসোসিয়েশনের সভাপতির ব্যক্তিগত কার্যালয় ও এক বাংলাদেশি ব্যবসায়ীর মালিকানাধীন বাংলাদেশ প্লাজার সামনে জড় হয়ে বিক্ষোভ করে বাংলাদেশি হকাররা। পুলিশ ফুটপাত থেকে তাদের ব্যবসা গুটিয়ে ফেলার নির্দেশ দেয়ার পর বিক্ষোভ করে তারা। নিউইয়র্কের বিভিন্ন শ্রমিক অধিকার এবং মানবাধিকার সংগঠন এসব হত দরিদ্র প্রবাসী হকারদের পক্ষে এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

গত সপ্তাহে জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস এসোসিয়েশনের নেতৃবৃন্দ ব্যবসায়িক ক্ষতির অভিযোগ করায় পুলিশ হকারদের ব্যবসা গুটিয়ে নেয়ার নির্দেশ দেয়।

বাংলাদেশ থেকে আসা বয়স্ক প্রবাসীরা জীবিকার তাগিদে ফুটপাতে বই, খেলনাসহ প্রয়োজনীয় ব্যবহারিক পণ্যের পসরা সাজিয়ে ব্যবসা করছিলেন। তবে নিউইয়র্কের বিভিন্ন শ্রমিক অধিকার এবং মানবাধিকার সংগঠন তাদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়ায় হকাররা আশা করছেন তারা আবার তাদের ব্যবসা শুরু করতে পারবেন।

Top