You are here
Home > খেলা > ৫ নয় বাংলাদেশ ৭ নম্বরেই থাকবে

৫ নয় বাংলাদেশ ৭ নম্বরেই থাকবে

বাংলাদেশ ক্রিকেট টিম

আগামী ২ মে যে র‌্যাকিং প্রকাশ করা হবে, সেখানে বাংলাদেশ ৭ নম্বরেই থাকবে। আইসিসির প্রধান মিডিয়া কর্মকর্তা সামিউল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে আইসিসির সভা থেকে ফেরার পর সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানান, বাংলাদেশ ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৫ নম্বরে অবস্থান পাচ্ছে। শুধু আনুষ্ঠানিক ঘোষণা আসতে বাকি।

দুবাইয়ে আইসিসি সভায় বিসিবি প্রধানকে পঞ্চম স্থান বলে যা বলা হয়েছে, সেটি বিশ্বকাপে সরাসরি জায়গা পাওয়ার লড়াইয়ে বাংলাদেশের বর্তমান অবস্থান। শুধু ২০১৪-১৫ ও ২০১৫-১৬ মৌসুমের হিসাব করলে বাংলাদেশ পাঁচ নম্বরে আছে, তবে এই অবস্থান বর্তমান র‌্যাকিং  অথবা বিশ্বকাপে সরাসরি খেলার বিষয়ে মূল বিবেচ্য নয়।

বিশ্বকাপের ক্ষেত্রে আগামী বছরের ৩০ সেপ্টেম্বরের র‌্যাকিংয়ের অবস্থান বিবেচনায় নেওয়ার সময় বাংলাদেশ যে মৌসুমটায় খুব ভালো করেছে সেই ২০১৫-১৬ মৌসুমের পয়েন্টের শতভাগ নয়, ৫০ শতাংশ বিবেচনায় আসবে। সরাসরি খেলার সুযোগ পাওয়াটা তাই সহজ ধরে নেওয়া যাবে না।

২০১৯ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের জন্য ২০১৪-১৫ ও ২০১৫-১৬ মৌসুমের সঙ্গে ২০১৬-১৭ মৌসুমের পারফরম্যান্স বিবেচনায় নেওয়া হবে। কিন্তু ২০১৬-১৭ মৌসুমের কোনো খেলাই যেহেতু এখনো শুরু হয়নি, আপাতত শুধু ২০১৪-১৫ ও ২০১৫-১৬ মৌসুমের পারফরম্যান্স বিচারে বর্তমান র‌্যাকিং নিয়েই আলোচনা হয়েছে আইসিসির সভায়। সেই হিসেবে বাংলাদেশ কিন্তু ৫ নম্বরেই আছে। তবে এই ৫ নম্বর শুধু আলোচনার টেবিলেই। বাস্তবে যখন র‌্যাকিং প্রকাশিত হবে, তখন যেহেতু তিন বছরের চক্র পূরণ করতে গিয়ে ২০১৩-১৪ মৌসুমটাকেও হিসেবে নিতে হবে, সে ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান হবে ৭-এ।

অর্থাৎ, আনুষ্ঠানিক র‌্যাঙ্কিংয়ে সবসময়ই সবশেষ ৩ বছরের হিসাব বিবেচনায় নেওয়া হয়। দুবাইয়ে বোর্ড প্রধানকে জানানো হয়েছে শুধু বাংলাদেশের অগ্রগতির ব্যাপারটি।

Top