You are here
Home > সারাদেশ > শিক্ষক হত্যার প্রতিবাদে উত্তাল রাবি

শিক্ষক হত্যার প্রতিবাদে উত্তাল রাবি

শিক্ষক হত্যার প্রতিবাদে উত্তাল রাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক রেজাউল করিম সিদ্দিকী হত্যার বিচার দাবিতে তৃতীয় দিনের মতো উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ক্লাস-পরীক্ষা বর্জন করে প্রতিবাদ কর্মসূচি পালন করছেন শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীরা।

 

শিক্ষক হত্যার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সামনে মানববন্ধন করে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এক কিলোমিটার দীর্ঘ মানববন্ধনে অংশ নেন শিক্ষক-শিক্ষার্থীরা। মানববন্ধন ছাড়াও সমাবেশ, মিছিল, কালো ব্যাজ ধারণসহ ছিলো নানা প্রতিবাদ কর্মসূচি।

 

সমাবেশ থেকে শিক্ষক রেজাউল করিমের হত্যাকারীদের দ্রুত গ্রেফতার ও শাস্তির দাবি জানানো হয়। সমাবেশ শেষে ভিসির কাছে স্মারকলিপি দিয়ে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানান শিক্ষার্থীরা।

 

শিক্ষার্থীরা অভিযোগ করেন, এ নিয়ে গত এক যুগে রাবি’র মোট চারজন শিক্ষক খুন হলেন। এখন পর্যন্ত এর কোনোটিরই বিচার হয়নি। এই বিচারহীনতার সংস্কৃতির বলি হচ্ছেন বিশ্ববিদ্যালয়ের মহান শিক্ষকরা, এমনটাই বলেন তারা। শিক্ষক রেজাউল করিম হত্যাকাণ্ডের বিচার প্রক্রিয়া দ্রুত করে অপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবি জানান শিক্ষার্থীরা।

যতোক্ষণ এই ঘৃণ্য অপরাধকারীদের বিচার না হচ্ছে, ততোক্ষণ এই শিক্ষক-শিক্ষার্থীদের ক্ষোভ প্রশমিত হবে না বলে জানান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মিজানউদ্দিন। শিক্ষক সমিতিসহ পুরো বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে তিনি এই হত্যাকাণ্ডের দ্রুত বিচারের দাবি জানান।

পরে প্রশাসনের আশ্বাসে কর্মসূচি ৭ দিনের জন্য স্থগিত করে শিক্ষক সমিতি। তবে একের পর এক শিক্ষক হত্যায় আতংকিত শিক্ষক নেতারা। রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি আনন্দ কুমার সাহা বলেন, শুধু শিক্ষকরা নন, বিভিন্ন জায়গায় শিক্ষার্থীদের ওপরও হামলা হচ্ছে। তাদের হত্যা করে ম্যানহোলে ফেলে দেয়ার ঘটনাও ঘটেছে।

গত শনিবার শিক্ষক রেজাউল করিম সিদ্দিকীকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। ঘটনার পর আটক করা হয় ১ জনকে। রোববার হত্যা মামলাটি ডিবিতে হস্তান্তর করা হলেও নতুন করে কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

Top