You are here
Home > জাতীয় > ইসির পর্যবেক্ষণ রসিকতা: রিজভী

ইসির পর্যবেক্ষণ রসিকতা: রিজভী

ক্ষমতাসীনরা ভোট ডাকাতির মহাউৎসব চালিয়েছেক্ষমতাসীনরা ভোট ডাকাতির মহাউৎসব চালিয়েছে

আগের দুটি ধাপের তুলনায় তৃতীয় ধাপে নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমেদের পর্যবেক্ষনকে ‘রসিকতা’ বলছেন বিএনপির সিনিয়ল যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, ‘সুষ্ঠু ও অবাধ নির্বাচন করার কোনো আগ্রহ এই কমিশনের নেই। তিনি যা বলছেন এবং করছেন, তা তার চাকরি বাঁচানোর জন্য।’

রোববার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক যৌথ সভা শেষে নির্বাচন পর্যবেক্ষন সম্পর্কে জানতে চাইলে সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তৃতীয় ধাপে দেশের ৪৮ জেলার ৬২০টি ইউপিতে ভোটগ্রহণ শেষ হয়েছে শনিবার। এ ধাপে চেয়ারম্যান প্রার্থী রয়েছে দুই হাজার ৬৭২ জন। সাধারণ সদস্য পদে ২০ হাজার ৯৪৩ জন ও সংরক্ষিত সদস্য পদে ছয় হাজার ২৯৮ জন প্রতিদ্বন্দ্বি প্রার্থী রয়েছে।

নির্বাচনের আগে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ২৫ জন, সাধারণ সদস্য পদে ১৭৪ জন ও সংরক্ষিত সদস্য পদে ৭৯ জন নির্বাচিত হয়েছেন। এসব ইউপিতে মোট ভোটার এক কোটি নয় লাখ ৮০ হাজার ৩৫৫ জন।

ভোট গ্রহন শেষে শনিবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, প্রথম দুই দফার তুলনায় এবার নির্বাচন অনেক সুষ্ঠু হয়েছে।

তিনি বলেন, ‘টেলিভিশনের মাধ্যমে দেখেছি বিভিন্ন জায়গার ভোটারদের, বিশেষ করে নারী ভোটারদের উপস্থিতি ছিল ব্যাপক। ভোট গ্রহণের আগের রাতে কেন্দ্র দখল করে ব্যালটে সিল মারার কোনো ঘটনা ঘটেনি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর অবস্থানে ছিল।’

তিনি আরও বলেন, নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ১৬৪ জনকে ৪ লাখ ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। দুজনকে এক মাসের ও একজনকে ২০ দিনের কারাদন্ড দেওয়া হয়েছে।

Top