You are here
Home > অবাক-বিস্ময় > আদু ভাইয়ের সন্ধান মিলল ভারতে!

আদু ভাইয়ের সন্ধান মিলল ভারতে!

আদু ভাইয়ের সন্ধান মিলল ভারতে!

পরীক্ষায় অসংখ্যবার ফেল করার আদু ভাইয়ের কাহিনী অনেকেরই জানা। এবার গল্পের সেই আদু ভাইয়ের দেখা মিলল ভারতে। তবে তার নাম শিব চরন যাদব।

মাধ্যমিক পরীক্ষায় পাসের জন্য গত ৪৬টি বছর ধরে মধ্যরাতে হেরিকেন জ্বালিয়ে রাখছেন ৭৭ বছর বয়সী যাদব। এখন পর্যন্ত তিনি পাস করতে পারেননি। তবে হাল ছাড়ার পাত্র নন যাদব।

১০ মার্চ অনুষ্ঠিতব্য মাধ্যমিক পরীক্ষায় ৪৭ বারের মত অংশ নিতে যাচ্ছেন তিনি। তার বাড়ি রাজস্থানের আলওয়ের খোহারি গ্রামে। রাজস্থান শিক্ষা বোর্ড যাদবের প্রতি সহানুভূতি দেখাতে ব্যর্থ হলেও তিনি নাছোড়বান্দা। পাস তিনি করবেনই। বিশ্বাস প্রতিবার যাদবের সাথে বিশ্বাস ঘাতকতা করলেও এবার তার বিশ্বাস তিনি পাস করবেনই।

বৃহস্পতিবার যাদব বলেন, ‘১৯৬৮ সালে আমি প্রথম পরীক্ষায় অংশ নেই। সেবার আমি ফেল করি। প্রতিবারই যা ঘটে তা হলো কয়েকটি সাবজেক্টে আমি পাস করি ঠিকই কিন্তু অন্যগুলোতে ফেল করে বসি। যেমন আমি হয়তো গণিত ও বিজ্ঞানে পাস করলাম কিন্তু ইংরেজি আর হিন্দিতে ফেল করে বসি। তবে এবার আমি সব সাবজেক্টে পাস করব বলে আশাবাদী।’

তবে ২১ বছর আগে তিনি একবার পাসের কাছাকাছি চলে এসেছিলেন। সেটা ১৯৯৫ সাল। সেবার তিনি গণিত ছাড়া সব বিষয়েই পাস করেছিলেন।

যাদব জানান, এবার তিনি স্কুলের কিছু শিক্ষকের কাছে (প্রাইভেট) পড়েছেন। ৩০ বছর ধরে তিনি একাই তার পৈত্রিক বাড়িতে বাস করছেন।

Top