You are here
Home > ঢাকার খবর > রাস্তায় ময়লা ফেলার ঝুড়ি বসানোকে স্বাগত জানাচ্ছে নগরবাসী

রাস্তায় ময়লা ফেলার ঝুড়ি বসানোকে স্বাগত জানাচ্ছে নগরবাসী

রাস্তায় ময়লা ফেলার ঝুড়ি

রাজধানীর রাস্তার দুই ধারে ফুটপাতে বসানো হচ্ছে ময়লা ফেলার ঝুড়ি। বিষয়টিকে স্বাগত জানিয়ে অল্প সময়ই নিজেদের অভ্যাস বদলে ফেলছে নগরবাসী।

সিটি করপোরেশন বলছে আগামী মাসের মধ্যেই দুই সিটি করপোরেশনে বসানো হবে প্রায় দশ হাজার সাতশো ঝুড়ি। তবে এর পাশাপাশি রক্ষণাবেক্ষণ ও পরবর্তী পরিচর্যার উপর গুরুত্ব দেয়ার আহ্বান বিশেষজ্ঞদের।

বদলে যাচ্ছে রাজধানীর ফুটপাতের দৃশ্য। শহরের অধিকাংশ সড়ক ধরে হাঁটলেই এখন চোখে পড়ে এমন ময়লার ঝুড়ি।

হাতে থাকা পানির খালি বোতল, চিপস কিংবা চকলেটের প্যাকেট চলতে চলতে একটা ডাস্টবিনের জন্য অপেক্ষা না করে রাস্তায় ফেলে দেয়া যেভাবে নিয়ম বনে গিয়েছিল, সেখানে গত কয়েক দিনেই বদলে যাচ্ছে দৃশ্যপট।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এরই মধ্যে রাজধানীর বেশ কয়েকটি সড়কে আট’শও বেশি জায়গায় বসিয়েছে ময়লার ঝুড়ি। প্রতিটি ওয়ার্ডে একশটি করে মোট পাঁচ হাজার ৭০০ ঝুড়ি বসানো শেষ হওয়ার কথা মে মাসেই। আর উত্তর সিটি কর্পোরেশন মাঠে নামছে শনিবার। আপাতত প্রতি দেড়’শ মিটার পরপর বসবে একটি করে ঝুড়ি।

ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন বিপন কুমার সাহা বলেন, ‘যে সমস্ত স্থানে জনগণের ভিড় বেশি হয়, সেখানে আমরা ১৫০ মিটার পর পর বিন স্থাপন করছি। আর যেখানে জনসমাগম কম হয় সেখানে প্রতি ৩০০ মিটার পর পর বিন স্থাপন করা হবে।’

নগরপরিকল্পনাবিদ স্থপতি ইকবাল হাবিব বলছেন, শুরুটা ভালো হলেও এর সফলতা নির্ভর করছে সঠিক তদারকির ও পরবর্তী সময়ের পরিচ্ছতার উপর।

পাশাপাশি সাধারণ মানুষকে ব্যবহারে উদ্বুদ্ধ করতেও উদ্যোগী হতে সিটি করপোরেশন প্রতি আহ্বান তাদের।

Top