You are here
Home > ঢাকার খবর > ঢাকায় ‘আমাদেরও আছে কাজ করার অধিকার’ শীর্ষক দু’দিনব্যাপী কর্মসংস্থান মেলা শুরু

ঢাকায় ‘আমাদেরও আছে কাজ করার অধিকার’ শীর্ষক দু’দিনব্যাপী কর্মসংস্থান মেলা শুরু

ঢাকায় ‘আমাদেরও আছে কাজ করার অধিকার’ শীর্ষক দু’দিনব্যাপী কর্মসংস্থান মেলা শুরু

বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতি (বিপিকেএস) এবং দেশের শীর্ষ স্থানীয় জবপোর্টাল ‘জবসবিডি’র যৌথ উদ্যোগে এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগিতায় ২৩ এপ্রিল শনিবার দেশে প্রথমবারের মত “আমাদেরও আছে কাজ করার অধিকার” শীর্ষক কর্মসংস্থান মেলা রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশে শুরু হয়েছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র জনাব আনিসুল হক প্রধান অতিথি হিসেবে এ মেলার উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সাবেক সভাপতি ও ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান মোঃ সবুর খান, প্রফেসর ড. মার্সিয়া এইচ রিউক্স, স্কুল অব হেলথ পলিসি এন্ড ম্যানেজমেন্ট, ইয়র্ক ইউনিভার্সিটি ক্যানাডা,  জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের  প্রধান নির্বাহী কর্মকর্তা অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহ, বাংলাদেশ কম্পিউটার সমিতির সাবেক সভাপতি মোস্তফা জব্বার ও আনোয়ার গ্রুপের প্রধান মানব সম্পদ উন্নয়ন কর্মকর্তা কাজী রাকিবুদ্দিন। বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতি (বিপিকেএস) এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মোঃ আবদুস সাত্তার দুলাল  এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন  জবসবিডি’র প্রধান নির্বাহী কর্মকর্তা  ও মেলার আহ্বায়ক কে এম হাসান রিপন ।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র আনিসুল হক বলেন, প্রুতিবন্ধীরা সমাজের জন্য বোঝা নয় বরং উপযুক্ত পরিবেশ এবং কর্মের  সুযোগ পেলে তারাও জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ন ভমিকা রাখতে সক্ষম। তিনি প্রতিবন্ধকতাকে নয় বরং  প্রতিবন্ধীদের দক্ষতা, যোগ্যতা ও সামর্থ্যকে তুলে ধারার আহ্বান জানান। তিনি প্রতিবন্ধীদের  কাজের যোগ্যতা ভিত্তিক  একটি তালিকা প্রণয়ণের জন্য আয়োজকদের প্রতি আহ্বান জানান যাতে আগ্রহী প্রতিষ্ঠানসমূহ  সেই তালিকা অনুযায়ী  নিয়োগ প্রদান করতে পারে।  তিনি অনুষ্ঠানে কমপক্ষে ১৫০০ প্রতিবন্ধীর কর্মসংস্থানের দায়িত্ব গ্রহণের কথা ঘোষণা করেন। তিনি আয়োজকদের শুধূ আনুষ্ঠানিকতার মধ্যে সীমাব্ধ না থেকে এর উদ্দেশ্য সফল করতে সবার অংশ গ্রহণ নিশ্চিত করার আহ্বান জানান।

মোঃ সবুর খান বলেন, প্রুতিবন্ধীরা পৃথিবীর সর্বত্র সম্মানিত ও আদরনীয়, তাই আমাদেরও উচিত তাদের বিষয়ে চিন্তা-ভাবনা করা এবং যথাযথ সম্মান, প্রয়োজনীয় সহায়তা ও কর্মসংস্থান দিয়ে সহযোগিতা করা। তিনি বলেন,  বাংলাদেশের প্রায় ২ (দুই) কোটি ৪০ (চল্লিশ) লক্ষ প্রতিবন্ধী ব্যক্তিদের উৎপাদনীশল কর্মকান্ডে নিয়োজিত করে বাংলাদেশের সামগ্রিক উন্নয়নকে যথার্থ ও ত্বরান্বিত করতে সক্রিয় ভূমিকা রাখবে। তিনি আয়োজকদের  প্রতিবঃসর এ মিলা নিয়মিত আয়োজন অব্যাহত রাখার আহ্বান জানান এবং এ ক্ষেত্রে  প্রয়োজনীয় কর্মশালা,  ব্রেন-স্টর্মিং,  আইডিয়া উদ্ভাবনসহ সকল প্রকার কাজে ড্যাফোডিল গ্রপের সার্বিক সহযোগীতার আশ্বাস দেন।  তিনি আরো বলেন, ড্যাফোডিল গ্রুপ গত কয়েক বছর ধরে প্রুতিবন্ধীদের  সহায়তায় নীরবে কাজ করে যাচ্ছে।

আয়োজকরা আশা করেন এই মেলা, প্রতিবন্ধী হলেও যাদের কর্মদক্ষতা রয়েছে সেসব চাকুরী প্রার্থীদের জন্য উত্তম সুযোগ তৈরীতে যেমন সহায়ক হবে তেমনি বিভিন্ন প্রতিষ্ঠানসমূহ প্রতিবন্ধীদের নিয়োগের মাধ্যমে তাদের কর্পোরেট সোসাল রেসপনসিবিলিটি পালনে সক্ষম হবে।

মেলায় দেশের বিভিন্ন স্তরের প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে এবং প্রতিবন্ধীদের জন্য প্রয়োজনীয় জিনিষপত্র প্রদর্শনেরও ব্যবস্থা রয়েছে এ মেলায়। মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত চলবে এবং সবার জন্য উন্মুক্ত থাকবে।

Top