You are here
Home > জাতীয় > প্রথম দুই দফার তুলনায় নির্বাচন অনেক সুষ্ঠু হয়েছে: সিইসি

প্রথম দুই দফার তুলনায় নির্বাচন অনেক সুষ্ঠু হয়েছে: সিইসি

প্রথম দুই দফার তুলনায় নির্বাচন অনেক সুষ্ঠু হয়েছে: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন বলেছেন, ইউনিয়ন পরিষদ নির্বাচন সুষ্ঠু করতে নির্বাচন কমিশন যথাসাধ্য চেষ্টা করেছে। তারপরও সহিংসতা, প্রাণহানি ও অনিয়মের ঘটনা ঘটেছে। তবে প্রথম দুই দফার তুলনায় তৃতীয় ধাপের নির্বাচন অনেক সুষ্ঠু হয়েছে। এই ধাপের নির্বাচন অংশগ্রহণমূলক হয়েছে।

শনিবার বিকেলে ভোটগ্রহণ শেষে নির্বাচন কমিশন সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

কাজী রকিবউদ্দিন বলেন, টেলিভিশনের মাধ্যমে দেখেছি বিভিন্ন জায়গার ভোটারদের, বিশেষ করে নারী ভোটারদের উপস্থিতি ছিল ব্যাপক। ভোট গ্রহণের আগের রাতে কেন্দ্র দখল করে ব্যালটে সিল মারার কোনো ঘটনা ঘটেনি, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর অবস্থানে ছিল।

সিইসি বলেন, তৃতীয় ধাপের ছয় হাজার ৭৫টি ভোটকেন্দ্রের মধ্যে বিধিবহির্ভূত হওয়ায় ২৪টি কেন্দ্রের ভোট বন্ধ করা হয়েছে। এর আগে প্রথম ধাপে ৬৫ এবং দ্বিতীয় ধাপে ৩৭টি ভোটকেন্দ্র বন্ধ করা হয়েছিল। কোথাও বড় ধরনের কোনো ঘটনা ঘটেনি। ভোটে যাতে কোনো কারচুপি না হয়, সে জন্য আগের রাতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছিল। একটি কেন্দ্র দখলের সময় বাধা দিতে গিয়ে দুজন আনসার সদস্য আহত হয়েছেন। কারচুপির অভিযোগে দুজন সহকারী প্রিসাইডিং কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে।

সিইসি আরো বলেন, নির্বাচন সুষ্ঠু করার জন্য নির্বাচন কমিশন বদ্ধপরিকর। এ ধাপে সহিংসতা কমাতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছিল। আইনশৃঙ্খলা বাহিনীর প্রধানদের সঙ্গে ইসি বৈঠক করেছে। বৈঠকে নির্বাচনে যাতে কোনো ধরনের অনিয়ম না হয় সেই নির্দেশনা দেওয়া হয়েছে।

ছয় ধাপে ইউনিয়ন পরিষদের ভোট হচ্ছে। ইতোমধ্যে ২২ মার্চ ও ৩১ মার্চ ভোট শেষ হয়েছে। শনিবার তৃতীয় ধাপে ৬১৫ ইউপির ভোট অনুষ্ঠিত হয়েছে। চতুর্থ ধাপে ৭৪৩ টিতে ৭ মে ও পঞ্চম ধাপে ৭৩৩ ইউপির ভোট রয়েছে। ৪ জুন হবে ষষ্ঠ ধাপের ভোট।

Top