You are here
Home > খেলা > নতুন পয়েন্ট পদ্ধতি আসছে ক্রিকেটে

নতুন পয়েন্ট পদ্ধতি আসছে ক্রিকেটে

আইসিসি

তিন বা পাঁচ ম্যাচের সিরিজের প্রত্যেকটি ম্যাচ গুরুত্বপূর্ণ করে তোলার লক্ষ্যে ক্রিকেটে যোগ হচ্ছে নতুন পয়েন্ট পদ্ধতি। শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের আসন্ন সিরিজেই এটি প্রয়োগ করতে চায় ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

তিন বা পাঁচ ম্যাচের সিরিজে অনেক সময়ই শেষ ম্যাচ হয়ে উঠে শুধুই নিয়ম রক্ষার। প্রায়ই কোনো এক দল আগেই নিশ্চিত করে ফেলে সিরিজ। তাই শেষ ম্যাচ টার গুরুত্ব যেন কমে যায়। তবে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড আনতে যাচ্ছে সিরিজ জেতার নতুন নিয়ম। যেখানে গুরুত্ব থাকবে শেষ ম্যাচেরও।

এ পদ্ধতিতে টেস্ট জিতলে জয়ী দলের খাতায় যোগ হবে চার পয়েন্ট। আর টি-টুয়েন্টি ও ওয়ানডের ক্ষেত্রে দুই পয়েন্ট। টেস্টে ফলাফল অমীমাংসিত হলে দুই দল দুই পয়েন্ট করে ভাগাভাগি করে নেবে। সব খেলা শেষে যাদের পয়েন্ট সবচেয়ে বেশি হবে তারাই হবে চূড়ান্ত বিজয়ী।

আসন্ন শ্রীলঙ্কা-ইংল্যান্ড সিরিজে নতুন এক পদ্ধতি আনতে চাচ্ছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। এ ব্যাপারে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডকে প্রস্তাব দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।  তবে এ বিষয়ে এখন পর্যন্ত কোনো ধরণের আলোচনা হয়নি বলে জানান বোর্ড সচিব মোহন ডি সিল্ভা। তাই এখন পর্যন্ত কোনো ধরণের সিদ্ধান্ত নেয়নি শ্রীলঙ্কা।

২০১৩ সালে নারী দলের অ্যাশেজ সিরিজে পয়েন্টভিত্তিক পদ্ধতি চালু করেছিল ইংল্যান্ড। তবে তখন প্রতি টেস্ট জয়ের জন্য ৬ পয়েন্ট বরাদ্দ ছিলো।

Top