You are here
Home > আন্তর্জাতিক > আবারও ৬.২ মাত্রার ভূমিকম্পে কাঁপল বিধ্বস্ত ইকুয়েডর

আবারও ৬.২ মাত্রার ভূমিকম্পে কাঁপল বিধ্বস্ত ইকুয়েডর

ইকুয়েডরে ৭.৮ মাত্রার ভূমিকম্পে নিহত ৪১

শনিবারের ভূমিকম্পে ইতোমধ্যেই বিপর্যস্ত ইকুয়েডর। প্রায় ৫০০ মানুষের মৃত্যু হয়েছে। নিখোঁজ প্রায় দেড় হাজার। সাড়ে ৪ হাজার আহত। এহেন অবস্থায় আশঙ্কা বাড়িয়ে বুধবার ফের কেঁপে উঠল ইকুয়েডর। এদিন স্থানীয় সময় ভোর সাড়ে ৩টে নাগাদ ৬.২ রিখটার স্কেলে ভূমিকম্প হয় ইকুয়েডরে। হতাহতের কোনও খবর এখনও পাওয়া যায়নি।

এই ভূমিকম্পের এপিসেন্টার ছিল প্রশান্ত মহাসাগরের উপকূলবর্তী ইকুয়েডরের শহর এসমেরালদাস থেকে ৭০ কিলোমিটার দূরে, ভূপৃষ্ট থেকে ১০ কিলোমিটার গভীরে। প্রশাসন সূত্রের খবর, প্রায় ৩০ সেকেন্ড ধরে কাঁপে দেশের একটা বড় অংশ। ভয়ে মানুষ রাস্তায় নেমে পড়েন। তবে কোনও সুনামি সতর্কবার্তা জারি করা হয়নি।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ইকুয়েডরের এদিনের কম্পন শনিবারের আফটার শক। আরও বেশ কয়েকটি আফটারশকের আশঙ্কা রয়েছে বলেও সতর্ক করা হয়েছে।

শনিবারের কম্পনের রেশ এখনও তাজা ইকুয়েডরে। রাস্তাঘাট, বাড়ি ধসে পড়ে জানান দিচ্ছে সেদিনের ধ্বংসলীলার ভয়াবহতা। ধ্বংসস্তূপ থেকে এখনও উদ্ধার হচ্ছে দেহ। ঘরছাড়া প্রায় ৩০ হাজার মানুষ। তাঁদের রাত কাটছে সরকারের বিলি করা তাঁবুতে। যোগাযোগ ব্যবস্থা, বিদ্যুৎ সব ভেঙে পড়েছে।

দেশের প্রতিরক্ষামন্ত্রী রিকার্দো পাতিনো স্বীকার করেছেন, ‘কয়েক দশকের সবচেয়ে ভয়াবহ বিপর্যয়ের মুখোমুখি ইকুয়েডর। এই ক্ষতি সামলে উঠতে বহু বছর লেগে যাবে।’

Top