You are here
Home > আন্তর্জাতিক > নিউইয়র্কে জিতলেন ট্রাম্প-হিলারি

নিউইয়র্কে জিতলেন ট্রাম্প-হিলারি

ট্রাম্প-হিলারি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রত্যাশীদের নিউইয়র্কের প্রাইমারি নির্বাচনে বড় ব্যবধানে জয়ী হয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন। প্রাথমিক ফলাফল অনুযায়ী ডোনাল্ড ট্রাম্প ৬২ শতাংশ এবং হিলারি ৬০ শতাংশ ভোটারের সমর্থন পেয়েছেন।

নিজ দলীয় প্রতিদ্বন্দ্বি টেড ক্রজ ও জন কাচিনের চেয়ে লিড এগিয়ে রাখছেন ট্রাম্প। আর ডেমোক্র্যাট শিবিরে বার্নি স্যান্ডার্সের চেয়ে এগিয়ে থাকলেন হিলারি। নিউইয়র্ক প্রাইমারির ফলাফল ফাইনালে খুবই গুরুত্ব পাবে।

নিউইয়র্কের এই প্রাইমারিতে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। বলা হচ্ছে ১ লাখ ২৫ হাজারেরও বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ থেকে বঞ্চিত হয়েছেন।

হিলারি এবং ট্রাম্পের এই জয়ের মধ্য দিয়ে প্রার্থিতা বাছাইয়ের দৌড়ে এখন তারা অনেকটাই এগিয়ে গেলেন। ক্লিনটনের ১,৮৬২ ডেলিগেটের সমর্থন রয়েছে। অপরদিকে, ১,১৬১ জন ডেলিগেটের সমর্থন রয়েছে স্যান্ডার্সের। প্রার্থী হতে এখন হিলারির প্রয়োজন আরও ৫২১ জন ডেলিগেটের সমর্থন, যেখানে স্যান্ডার্সের দরকার আরও ১২২২ ডেলিগেটের সমর্থন।

রিপাবলিকান শিবিরে, ৮০৪ জন ডেলিগেটের সমর্থন রয়েছে ডোনাল্ড ট্রাম্পের। অপরদিকে, টেড ক্রুজের রয়েছে ৫৫৯ জন ডেলিগেটের সমর্থন। তৃতীয় অবস্থানে থাকা কাসিচের রয়েছে ১৪৪ জন ডেলিগেটের সমর্থন। প্রার্থী হতে ট্রাম্পের লাগবে আরও ৪৪৩ জন ডেলিগেটের সমর্থন, যেখানে ক্রুজের দরকার আরও ৬৭৮ ডেলিগেটের সমর্থন।

Top