You are here
Home > আন্তর্জাতিক > ব্রাজিলে নিম্নকক্ষে অভিশংসন ভোটে রুসেফ পরাজিত

ব্রাজিলে নিম্নকক্ষে অভিশংসন ভোটে রুসেফ পরাজিত

ব্রাজিলে নিম্নকক্ষে অভিশংসন ভোটে রুসেফ পরাজিত

ব্রাজিলের আইনসভার নিম্নকক্ষে অভিশংসন ভোটে হেরে গেছেন দেশটির প্রেসিডেন্ট দিলমা রুসেফ। এখন অভিশংসনের প্রস্তাবটি আইনসভার উচ্চকক্ষ সিনেটে পাঠানো হবে।

সরকারি তহবিল ফুলিয়ে ফাপিয়ে প্রকাশের অভিযোগে রুসেফকে অভিশংসিত করা হবে কি না, তা নিয়ে লাতিন আমেরিকার বৃহত্তম অর্থনীতির দেশটির আইনসভার নিম্নকক্ষে গতকাল রোববার ভোট হয়। অভিশংসনের জন্য প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠ ভোট সহজেই অর্জন করেন রুসেফ বিরোধীরা।

প্রস্তাবটি এখন ৮১ আসনের সিনেটে পাঠানো হবে। সিনেটে যদি প্রস্তাবটি সাধারণ সংখ্যাগরিষ্ঠতায় অনুমোদিত হয়, তবে প্রেসিডেন্টের বিচার-প্রক্রিয়া শুরু হবে এবং দোষী প্রমাণিত হলে তাকে চূড়ান্তভাবে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হবে। গোটা প্রক্রিয়া চলাকালে তিনি দুবার আপিল করার সুযোগ পাবেন।

২০১৪ সালে পুনর্নির্বাচিত হওয়ার আগে প্রেসিডেন্ট রুসেফ অবৈধভাবে আর্থিক সাফল্যের ব্যাপারে মিথ্যা হিসাব দেখিয়েছেন বলে অভিযোগ রয়েছে। তবে রুসেফ এ অভিযোগ প্রত্যাখান করেছেন।

ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি রুসেফকে রক্ষায় রাজপথ ও সিনেটে লড়াই অব্যাহত রাখার অঙ্গীকার করেছে।

অভিশংসন প্রস্তাব সিনেটে পাঠাতে নিম্নকক্ষে ৩৪২ ভোটের প্রয়োজন ছিল। তবে রুসেফ বিরোধীরা এর চেয়েও বেশি ৩৬৭ ভোট অর্জন করে। রুসেফের পক্ষে ভোট পড়ে ১৬৭ টি। সাতজন ভোটদানে বিরত ছিলেন। দুই জন অনুপস্থিত ছিলেন।

দেশটির আইনপ্রণেতা ও পার্টি নেতাদের আবেগঘন বিবৃতির পর ভোট শুরু হয়। তাদের বক্তৃতা টেলিভিশন ও নগরীর বিভিন্ন স্থানে বড় পর্দায় সম্প্রচার করা হয়।

রুসেফ তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে অভিশংসনের ভোটকে ‘অভ্যুত্থানচেষ্টা’ বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেছেন, এটা তাকে ‘ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্র’।

অভিশংসন থেকে রক্ষা পেতে শেষ চেষ্টা হিসেবে আইনপ্রণেতাদের সঙ্গে কথা বলেছিলেন রুসেফ। কিন্তু তা কাজে আসেনি। এ ছাড়া গতকালের ভোটের ওপর সরকারের পক্ষ থেকে নিষেধাজ্ঞাও চাওয়া হয়েছিল। দেশটির সুপ্রিম কোর্ট তা খারিজ করে দেয়।

Top